ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

বিসিসি নির্বাচন: উৎসাহ নিয়ে ভোট দিচ্ছে শারীরিক প্রতিবন্ধীরাও

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৮ ঘণ্টা, জুন ১২, ২০২৩
বিসিসি নির্বাচন: উৎসাহ নিয়ে ভোট দিচ্ছে শারীরিক প্রতিবন্ধীরাও ক্রাচে ভর দিয়ে ভোটকেন্দ্রে এসেছেন এক ভোটার

বরিশাল: বরিশাল নগরের ২৪ নম্বর ওয়ার্ডের খেয়াঘাট এলাকার বাসিন্দা বাবুল পাটোয়ারী (৫৫)। শারীরিক প্রতিবন্ধী, ক্রাচে ভর না দিয়ে চলতে পারেন না।

কিন্তু পছন্দের প্রার্থীকে ভোট দিতে চান, তাই সকালে ছেলে শামীম পাটোয়ারীকে নিয়ে চলে আসেন ভোটকেন্দ্রে।

বরিশাল নগরের রুপাতলী হাউজিংয়ে শহীদ আব্দুর রব সেরনিয়াবাত সরকারি মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট দিতে এসে বাবুল পাটোয়ারী বলেন, ভোট দেওয়াটা আনন্দের। পছন্দের প্রার্থীকে ভোট দিতে পারাটা যেমন আনন্দের, তেমনি তার বিজয় আরও আনন্দের।

ভিড় এড়াতে সকাল সকাল ভোট দিতে চলে এসেছেন জানিয়ে তিনি বলেন, কেন্দ্রে আসতে কোথাও কোন বিপত্তিতে পড়তে হয়নি।

তার মতো বরিশাল নগরের কালুশাহ সড়কের আলেকান্দা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শারীরিক প্রতিবন্ধী তুহিন হাওলাদারকে নিয়ে ভোট দিতে এসেছেন ভাই তুষার হাওলাদার। তুষার হাওলাদার জানান, কেন্দ্রে এসে প্রথমবারের মতো ইভিএমে ভোট দিতে পেরে বেশ উচ্ছ্বসিত তার ভাই। তার উচ্ছ্বাসই পরিবারের সবার খুশি।

শারীরিক অসুস্থতার কারণে চলাচলে অক্ষম সত্তরোর্ধ্ব শরীফ ওয়ালিউল ইসলাম ও সোবাহান মিয়াকে নিয়ে তার স্বজনরা এসেছেন ভোটকেন্দ্রে। স্বজনরা বলছেন, ভোটকক্ষ দোতলা ও তিনতলায় হওয়ায় অসুস্থ এ ভোটারদের চেয়ারে বসিয়ে উপরে ওঠাতে কষ্ট হচ্ছে।  

বিশেষ এ ভোটারদের জন্য ভোটকক্ষ নিচতলায় কেন্দ্র হলে ভালো হতো।  তবে কেন্দ্রের দায়িত্বে থাকা আনসার সদস্যরা বলছেন, তারা সার্বিক সহযোগিতা করছেন ভোটারদের। সেক্ষেত্রে অসুস্থ ভোটারদের কক্ষে নিয়ে যাওয়ার কাজেও সহায়তা করবেন তারা।

ভোট দিয়ে বের হয়ে শরীফ ওয়ালিউল ইসলাম বলেন, প্রযুক্তির মাধ্যমে নতুন পদ্ধতিতে ভোট দেওয়ার জন্য এসেছিলাম, তা দিয়েছি। আর আমার ভোট আমিই তো দিমু। না হয় পোলাপানের একটু কষ্ট হইছে আমারে নিয়া আইতে। কিন্তু নাগরিক অধিকার তো নিশ্চিত করছি।

একইভাবে বরিশালের বিভিন্ন কেন্দ্রে শারীরিক প্রতিবন্ধী ভোটারেরা সকাল থেকে ভোট দিচ্ছেন বলে জানা গেছে।

সোমবার (১২ জুন) সকাল ৮টা থেকে নগরের ৩০টি ওয়ার্ডের ১২৬টি কেন্দ্রের ৮৯৪টি বুথে একযোগে ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ শুরু হয়।

এবার বরিশালের এবারের সিটি নির্বাচনে মোট ভোটার ২ লাখ ৭৬ হাজার ২৯৮ জন। এর মধ্যে নারী ভোটার ১ লাখ ৩৮ হাজার ৮০৯ জন এবং পুরুষ ভোটার ১ লাখ ৩৭ হাজার ৪৮৯ জন।  

এই নির্বাচনে সাতজন মেয়র প্রার্থী, ৩০টি ওয়ার্ডে সাধারণ ওয়ার্ডে ১১৮ জন কাউন্সিলর প্রার্থী ও ১০টি সংরক্ষিত ওয়ার্ডে ৪২ জন নারী কাউন্সিলর প্রার্থীসহ মোট ১৬৭ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

বরিশাল নগর ও ভোটকেন্দ্রের পরিস্থিতি স্বাভাবিক রাখতে র‌্যাব, পুলিশ, বিজিবি, আনসারসহ বিভিন্ন আইনশৃঙ্খলা বাহিনীর সাড়ে চার হাজার সদস্য এবং ১০ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ও ৩০ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজ করছেন।

বাংলাদেশ সময়: ১১০২ ঘণ্টা, জুন ১১, ২০২৩
এমএস/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।