ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

নির্বাচন ও ইসি

কেসিসি নির্বাচনের প্রচার-প্রচারণা তুঙ্গে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৫ ঘণ্টা, জুন ৭, ২০২৩
কেসিসি নির্বাচনের প্রচার-প্রচারণা তুঙ্গে

খুলনা: খুলনা সিটি কর্পোরেশনের (কেসিসি) নির্বাচনী প্রচার-প্রচারণা এখন তুঙ্গে।  নির্বাচনের চার দিন বাকি থাকতে মাইকিং, পোস্টার, লিফলেট ও পথসভার পাশাপাশি সামাজিক যোগাযোগমাধ্যমও ব্যবহার করছেন প্রার্থীরা।

সকাল থেকে গভীর রাত পর্যন্ত পাড়া-মহল্লায় প্রার্থীদের নির্বাচনী স্লোগানে মুখরিত রয়েছে। গানের মাধ্যমে ভোটারদের আকৃষ্ট করার চেষ্টা করছেন তারা। প্রার্থীদের পাশাপাশি তাদের দলীয় নেতাকর্মী ও শুভাকাঙ্ক্ষীরাও ভোট প্রার্থনার জন্য প্রচণ্ড গরমকে উপেক্ষা করে বাড়ি বাড়ি যাচ্ছেন।

খুলনা জেলা আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক শিল্পপতি শ্রীমন্ত অধিকারী রাহুল বাংলানিউজকে বলেন, আওয়ামী লীগের মেয়রপ্রার্থী তালুকদার আব্দুল খালেক কর্মবীর মানুষ। খুলনার উন্নয়নে তার বিকল্প নেই। প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন বাস্তবায়ন করতে হলে নৌকার বিজয় সুনিশ্চিত করতে হবে। যে কারণে নেতাকর্মীরা প্রচার-প্রচারণা ও ভোট প্রার্থনায় অংশ নিচ্ছেন।

১৯ নম্বর ওয়ার্ড কাউন্সিলর প্রার্থী শাহ মো. জিয়াউর রজমান স্বাধীন বাংলানিউজকে বলেন, আমি ঘুড়ি প্রতীক নিয়ে নির্বাচন করছি। নির্বাচিত হলে একটি আদর্শ ওয়ার্ড গঠন করবো। অবহেলা ও সঠিক নেতৃত্বের অভাবে নাগরিক সুবিধা থেকে বঞ্চিত এ ওয়ার্ডের বাসিন্দাদের সব ধরনের সুযোগ-সুবিধা দেওয়ার চেষ্টা করবো। আমি শুধু জনগণের সেবা করতে চাই। সব সময় জনগণের পাশি ছিলাম। মানবিক যেকোনো বিপর্যয়ে এগিয়ে গিয়েছি। আগামীতে এসব কাজ আরও যাতে সুন্দর মতো করতে পারি তাই ভোটারদের কাছে ভোট চাচ্ছি।

জানা যায়, কেসিসি নির্বাচনের মেয়র পদে পাঁচজন প্রার্থী হয়েছেন। তারা হলেন- আওয়ামী লীগের তালুকদার আব্দুল খালেক (নৌকা), জাপার শফিকুল ইসলাম মধু (লাঙ্গল), ইসলামী আন্দোলন বাংলাদেশের মো. আব্দুল আউয়াল (হাতপাখা), স্বতন্ত্রপ্রার্থী এসএম শফিকুর রহমান মুশফিক (দেয়াল ঘড়ি) ও জাকের পার্টির এস এম সাব্বির হোসেন (গোলাপ ফুল) প্রতীক নিয়ে নির্বাচন করছেন।

সিটি কর্পোরেশনে ৩১টি ওয়ার্ড রয়েছে। এছাড়াও সংরক্ষিত ওয়ার্ড রয়েছে ১০টি। ১৩ ও ২৪ নম্বর ওয়ার্ডে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় দুইজন বিজয়ী হয়েছেন। ২৯টি ওয়ার্ডে শুধু কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ১৭৫ জন। ইতোমধ্যে প্রার্থীদের প্রচার-প্রচারণায় সরগরম পুরো নগরী।

এবারের সিটি নির্বাচনে ৩১টি ওয়ার্ডে ২৮৯টি ভোটকেন্দ্রে ৫ লাখ ৩৫ হাজার ৫২৯ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এর মধ্যে নারী ভোটার ২ লাখ ৬৬ হাজার ৬৯৬ জন ও পুরুষ ভোটার ২ লাখ ৬৮ হাজার ৮৩৩ জন। আগামী ১২ জুন দ্বিতীয় ধাপে খুলনা সিটি করপোরেশনে ভোট অনুষ্ঠিত হবে।

ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ করা হবে। সুষ্ঠু পরিবেশ নিশ্চিতে ২৮৯টি কেন্দ্র ও ১ হাজার ৭৩২টি ভোটকক্ষের সামনে সিসিটিভি ক্যামেরা স্থাপন করা হবে।

 বাংলাদেশ সময়: ১৬৪৫ ঘণ্টা, জুন ০৭, ২০২৩
এমআরএম/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।