ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

নির্বাচন ও ইসি

গাজীপুরের দেড় হাজার ইভিএম বরিশালে, থাকবে ১২শ সিসি ক্যামেরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০১ ঘণ্টা, মে ২৯, ২০২৩
গাজীপুরের দেড় হাজার ইভিএম বরিশালে, থাকবে ১২শ সিসি ক্যামেরা

বরিশাল: সিটি করপোরেশন নির্বাচনকে কেন্দ্র করে বরিশালে এসে পৌঁছেছে এক হাজার ৫০০ ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম)। এছাড়া দুই-একদিনের মধ্যে ১২৬টি কেন্দ্রের জন্য প্রায় এক হাজার ১৪৬টি ক্লোজ সার্কিট (সিসি) ক্যামেরা এসে পৌঁছাবে।

সোমবার (২৯ মে) বিকেলে বরিশালে আসা ইভিএম মেশিনগুলো গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে ব্যবহৃত হয়েছে।

ইভিএম পৌঁছানোর বিষয়টি নিশ্চিত করেছেন বরিশাল সিটি করপোরেশন নির্বাচনের সহকারী রিটার্নিং কর্মকর্তা মো. মনিরুল ইসলাম।

তিনি জানান, গাজীপুরে যে ইভিএম দিয়ে ভোট নেওয়া হয়েছে, সেই মেশিনেই ভোট দেবে বরিশালের ভোটাররা। নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য ইতোমধ্যে প্রায় দেড়শতাধিক ব্যক্তিকে নির্বাচন কমিশনের পক্ষ থেকে ইভিএমের ওপর বিশেষ প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

সিটি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. হুমায়ুন কবির বলেন, ইভিএম মেশিনগুলো বরিশাল শিল্পকলা একাডেমিতে সংরক্ষণ করা হয়েছে। এখান থেকে ভোটের আগে কেন্দ্রে পৌঁছে দেওয়া হবে।

তিনি আরও বলেন, নির্বাচনে প্রতিটি ভোট কক্ষে একটি এবং কেন্দ্রের বাইরে দুটি ক্যামেরা স্থাপন করা হবে। সে হিসাবে ৩০টি ওয়ার্ডে ১২৬টি কেন্দ্রে ২৫২টি এবং ৮৯৪টি কক্ষে একটি করে সিসি ক্যামেরা স্থাপন করা হবে। সেই হিসেবে এক হাজার ১৪৬টি ক্লোজ সার্কিট (সিসি) ক্যামেরা প্রয়োজন হবে। তবে ক্যামেরাগুলো এখনও এসে পৌঁছায়নি।

উল্লেখ্য, বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে সাতজন, সাধারণ কাউন্সিলর পদে ১১৯ জন ও সংরক্ষিত কাউন্সিলর পদে ৪২ প্রার্থীসহ মোট ১৬৮ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন। নির্বাচনে ১২৬টি কেন্দ্রের দুই লাখ ৭৬ হাজার ২৯৮ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

বাংলাদেশ সময়: ২০৫৮ ঘণ্টা, মে ২৯, ২০২৩
এমএস/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।