ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

বরিশাল সিটি নির্বাচন

আচরণবিধি ভঙ্গের ব্যাখ্যা দিলেন ইসলামী আন্দোলনের প্রার্থী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২১ ঘণ্টা, মে ১০, ২০২৩
আচরণবিধি ভঙ্গের ব্যাখ্যা দিলেন ইসলামী আন্দোলনের প্রার্থী

বরিশাল: সশরীরে হাজির হয়ে বরিশাল সিটি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তার কাছে আচরণবিধি ভঙ্গের বিষয়ে প্রাপ্ত নোটিশের লিখিত ও মৌখিক ব্যাখ্যা দিয়েছেন ইসলামী আন্দোলন বাংলাদেশ মনোনীত মেয়র প্রার্থী সৈয়দ মো. ফয়জুল করীম।

বুধবার (১০ মে) বেলা সাড়ে ১২টার দিকে বরিশাল আঞ্চলিক নির্বাচন অফিসে হাজির হন তিনি।

এর আগে সকাল ১০টার মধ্যে ইসলামী আন্দোলন বাংলাদেশের মেয়র প্রার্থী সৈয়দ মো. ফয়জুল করীমের হাজির হওয়ার কথা থাকলেও, তার মনোনীত প্রতিনিধি মো. আব্দুল্লাহ আল মামুন রিটার্নিং কর্মকর্তার কাছে লিখিত বক্তব্য নিয়ে হাজির হন।

তবে প্রার্থী হাজির না হওয়ার তার প্রতিনিধির কাছ থেকে লিখিত বক্তব্য নেননি বরিশাল সিটি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও খুলনার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. হুমায়ুন কবির।

এরপর বেলা সাড়ে ১২টার দিকে বরিশাল সিটি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তার কক্ষে প্রবেশ করে নোটিশের ব্যাখ্যা দেন ফয়জুল করীম। সেখান থেকে বের হয়ে ইসলামী আন্দোলন বাংলাদেশের মেয়র প্রার্থী বলেন, আমি জানতাম আমার তরফ থেকে লিখিত ব্যাখ্যা দিলেই চলবে। কিন্তু কর্মকর্তারা বলেছেন, আমাকে উপস্থিত হতে হবে। তাই অসুস্থ অবস্থাতেই উপস্থিত হয়েছি।

তিনি বলেন, আমাদের ব্যাখ্যায় বা আমরা যে আর্জি পেশ করেছি তাতে নির্বাচন কর্মকর্তারা সন্তুষ্ট।

এ বিষয়ে বরিশাল সিটি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা হুমায়ুন কবির বলেন, ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থীকে আচরণবিধি ভঙ্গের বিষয়ে তলব করেছিলাম।  প্রার্থী নিজে এসে ব্যাখ্যাটি লিখিত ও মৌখিকভাবে আমাদের দিয়েছেন। মৌখিকভাবে তিনি অঙ্গীকার করেছেন নির্বাচনী আচরণবিধির সকল বিধি মেনে চলবেন এবং প্রচারণাসহ সকল কার্যক্রম নির্বাচনী আইনকানুনের মধ্যে থেকে চালাবেন।

নির্বাচনী এই কর্মকর্তা বলেন, আচরণবিধি ভঙ্গের বিষয়ের ব্যাখ্যায় তিনি যা বলেছেন, তাতে তার বিষয়টি নিয়ে কিছুটা অজ্ঞতা ছিল, আমাদের নির্বাচন পূর্ববতী সময়ের বিষয়টি নিয়ে তার অস্পষ্টতা ছিল, আমরা এটি ওনাকে ভেঙে বুঝিয়ে দিয়েছি। তার ব্যাখ্যা পর্যালোচনা করে আমাদের আইন, বিধিগুলো দেখে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করবো।

মেয়র প্রার্থী হওয়ার ঘোষণার পর গত ৮ মে ইসলামী আন্দোলন বাংলাদেশের নায়েবে আমির সৈয়দ মো. ফয়জুল করীম ঢাকা থেকে সড়কপথে বরিশালে আসেন। শহরের প্রবেশমুখ গড়িয়ারপাড় থেকে কয়েকশ মোটরসাইকেল নিয়ে দলীয় নেতাকর্মী ও সমর্থকরা তাকে স্বাগত জানিয়ে নগরের আমতলার মোড় এলাকায় পৌঁছান। পরে সেখানে অস্থায়ী মঞ্চে তাকে নাগরিক সংবর্ধনা দেওয়া হয়।

এরআগে গত ২০ এপ্রিল একইভাবে মোটরসাইকেল শোভাযাত্রার মধ্য দিয়ে বরিশালে সংবর্ধনা দেওয়া হয় আওয়ামী লীগের মনোনীত প্রার্থী আবুল খায়ের আব্দুল্লাহ খোকন সেরনিয়াবাতকে।

তবে আওয়ামী লীগের প্রার্থীর বিষয়টি জানতেন না বলে জানিয়ে রিটার্নিং কর্মকর্তা হুমায়ুন কবির বলেন, সাংবাদিকদের মাধ্যমে বিষয়টি আমরা শুনেছি। তারপরই সেই প্রার্থীর সাথে যোগাযোগ করে অনুরোধ করেছিলাম ভবিষ্যতে যেন আচরণবিধি ভঙ্গের মতো কোনো কাজ না করেন। তিনিও নির্বাচনী আচরণবিধি মেনে চলার কথা জানিয়েছেন।

বাংলাদেশ সময়: ১৫২০ ঘণ্টা, মে ১০, ২০২৩
এমএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।