ঢাকা, সোমবার, ১৩ ফাল্গুন ১৪৩০, ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৫ শাবান ১৪৪৫

নির্বাচন ও ইসি

শুনানিতে ঠিক হবে কতটি আসনে পরিবর্তন আসছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৫ ঘণ্টা, মার্চ ২০, ২০২৩
শুনানিতে ঠিক হবে কতটি আসনে পরিবর্তন আসছে

ঢাকা: নির্বাচন কমিশনার মো. আনিছুর রহমান বলেছেন, জাতীয় সংসদের সীমানা পুনর্নির্ধারণে আবেদনগুলো বিন্যাস করা হচ্ছে। এরপর শুনানিতে ঠিক হবে কতটি আসনের সীমানায় পরিবর্তন আসছে।

সোমবার (২০ মার্চ) নির্বাচন ভবনে নিজ দফতরে তিনি সাংবাদিকদের কাছে এসব কথা বলেন।

মো. আনিছুর রহমান বলেন, সীমানা পুনর্নির্ধারণ করতে এখন পর্যন্ত ১৮০টা আবেদন পাওয়া গেছে। আরও দু-চারটা বিভিন্ন দফতরে থাকতে পারে। আবেদগুলো আসন ভিত্তিক বিন্যাস করা হবে।  কোন আসনে কতটি আপত্তি পাওয়া গেছে সেগুলো নিয়ে কাজ করবে সচিবালয়। আসন ভিত্তিক ভাগ করলে বোঝা যাবে কোন আসনে কতটা আবেদন পড়েছে। এরপর কমিশন প্লেস করবে এবং সে সময় শুনানি করবে। কোনটার সীমানা পরিবর্তন করতে হবে, কোনটার লাগবে না নির্ধারণ হবে তখনই।

আগামী সপ্তাহে শুনানি হবে কিনা জানতে চাইলে তিনি বলেন, সেটা এখনই বলা যাচ্ছে না। আগে আসন ভিত্তিক বিন্যাস হোক তারপর।

অন্য এক প্রশ্নের জবাবে কমিশনার আরও বলেন, বর্তমান সীমানাই বহাল রাখার আবেদন যারা করেছেন, তাদের আবেদন তো আর আমলে নেওযার দরকার নেই। যদি বিপক্ষে কেউ বলে থাকে তখন শুনানির দরকার আছে। একই আসনে পক্ষে-বিপক্ষে থাকতে পারে। কোনটায় আবার নতুন কোনো আবেদন থাকতে পারে। এটা যখন বিন্যাস করা হবে তখনই বোঝা যাবে, কে কী চেয়েছে। এটা করতে একটু সময় লাগবে।

গত ২৬ ফেব্রুয়ারি তেমন কোনো পরিবর্তন না এনে সংসদীয় আসনের প্রাথমিক তালিকা প্রকাশ করে ইসি। সেই তালিকার ওপর দাবি-আপত্তি জানাতে ১৯ মার্চ পর্যন্ত সময় বেঁধে দেয় সংস্থাটি।

বাংলাদেশ সময়: ১৬০৫ ঘণ্টা, মার্চ ২০, ২০২৩
ইইউডি/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।