ঢাকা, বৃহস্পতিবার, ৯ ফাল্গুন ১৪৩০, ২২ ফেব্রুয়ারি ২০২৪, ১১ শাবান ১৪৪৫

নির্বাচন ও ইসি

সীমানা পুনর্নির্ধারণ নিয়ে কমিশন সভা মঙ্গলবার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০২৩
সীমানা পুনর্নির্ধারণ নিয়ে কমিশন সভা মঙ্গলবার

ঢাকা: সংসদীয় আসনের সীমানা পুনর্নির্ধারণ নিয়ে আগামী মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) কমিশন বৈঠক অনুষ্ঠিত হবে।

এদিন বেলা ১১টায় নির্বাচন ভবনের সভাকক্ষে অনুষ্ঠেয় বৈঠকে সভাপতিত্ব করবেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হবিবুল আউয়াল।

ইসি কর্মকর্তারা জানিয়েছেন, জনশুমারির চূড়ান্ত প্রতিবেদন প্রকাশের পর সংসদ নির্বাচনের আগে সীমানা পুনর্নির্ধারণ করার বিধান আছে। ইতোমধ্যে জনশুমারির প্রতিবেদন প্রকাশ হয়েছে। আর সংসদ নির্বাচনের সময়ও ঘনিয়ে এসেছে। তাই বিষয়টি নিয়ে আনুষ্ঠানিক বৈঠকে বসছে নির্বাচন কমিশন (ইসি)।

দশম সংসদ নির্বাচনের আগে কাজী রকিবউদ্দীন আহমদের নেতৃত্বাধীন কমিশন ৫০টি আসনে পরিবর্তন আনে। এরপর একাদশ সংসদ নির্বাচনের আগে কে এম নূরুল হুদা কমিশন পরিবর্তন আনে ২৫টি আসনের সীমানায়।

বর্তমান কমিশন এবার কটি আসনের সীমানায় পরিবর্তন আনবে তা এখনো না জানালেও এ সংক্রান্ত কমিটির প্রধান ও নির্বাচন কমিশনার মো. আলমগীর জানিয়েছেন, তারা প্রশাসনিক সুবিধাকে প্রাধান্য দেওয়ার কথা ভাবছে। এক্ষেত্রে ভৌগলিক অখণ্ডতা ও জনসংখ্যার বিষয়টি কম প্রাধান্য পাবে।

তিনি বলেন, ইতোমধ্যে আমরা প্রাথমিক কাজ শুরু করে দিয়েছি। জনশুমারির চূড়ান্ত প্রতিবেদন আমরা এখনো পাইনি। তবে এজন্য আমরা অপেক্ষা করতে পারবো না। কেননা জুনের মধ্যে আমরা সীমানা পুনর্নির্ধারণের কাজ সম্পন্ন করবো।  

বাংলাদেশ সময়: ১৯৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৬, ২০২৩
ইইউডি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।