ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

নির্বাচন ও ইসি

রসিক ভোট: আপিল আবেদনের সময় শেষ রোববার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩১ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০২২
রসিক ভোট: আপিল আবেদনের সময় শেষ রোববার

ঢাকা: রংপুর সিটি করপোরেশন (রসিক) নির্বাচনে রিটার্নিং কর্মকর্তার দেওয়া সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল দায়েরের শেষ সময় আগামী রোববার (৪ ডিসেম্বর)। রংপুর বিভাগীয় কর্মকর্তার কাছে আপিল দায়ের করতে হবে সংক্ষুব্ধ প্রার্থীকে।

ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান জানিয়েছেন, আপিল কর্তৃপক্ষ আগামী ৭ ডিসেম্বর আপিল নিষ্পত্তি করবেন।

রিটার্নিং কর্মকর্তা মো. আবদুল বাতেন জানিয়েছেন, সংরক্ষিত কাউন্সিলর পদে ৬৯ জন ও সাধারণ কাউন্সিলর পদে ১৯৮ জন মনোনয়ন জমা দিয়েছিলেন। এদের মধ্যে নানা বিষয়ে ত্রুটি থাকায় সংরক্ষিত কাউন্সিলর পদের সাতজনের ও সাধারণ কাউন্সিলর পদে ২৯ জনের মনোনয়ন বাতিল করা হয়েছে।

আর মেয়র পদে জমা দেওয়া ১০ জনের মনোনয়নপত্রই বৈধ হয়েছে। এ পদে বৈধ প্রার্থীরা হলেন- জাতীয় পার্টির মোস্তাফিজার রহমান মোস্তফা, আওয়ামী লীগের অ্যাডভোকেট হোসনে আরা লুৎফা ডালিয়া, জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ-ইনু) শফিয়ার রহমান, ইসলামী আন্দোলন বাংলাদেশের আমিরুজ্জামান পিয়াল, খেলাফত মজলিশের তৌহিদুর রহমান মণ্ডল রাজু, জাকের পার্টির খোরশেদ আলম খোকন, বাংলাদেশ কংগ্রেস পার্টির আবু রায়হান এবং স্বতন্ত্র প্রার্থী মেহেদী হাসান বনি, লতিফুর রহমান মিলন ও আতাউর জামান বাবু।

রংপুর সিটি করপোরেশনে ভোটার সংখ্যা চার লাখ ২৬ হাজার ৪৬৯ জন। এরমধ্যে পুরুষ ভোটার দুই লাখ ১২ হাজার ৩০২ জন ও নারী ভোটার দুই লাখ ১৪ হাজার ১৬৭ জন।

তফসিল অনুযায়ী, প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন আগামী ৮ ডিসেম্বর, প্রতীক বরাদ্দ ৯ ডিসেম্বর ও ভোটগ্রহণ করা হবে ২৭ ডিসেম্বর।

সকাল সাড়ে ৮টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত ২২৯টি কেন্দ্রে বিরতিহীনভাবে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

২০১৭ সালের ২১ ডিসেম্বর এ সিটিতে সর্বশেষ নির্বাচন হয়েছিল। নির্বাচিত করপোরেশনের প্রথম সভা হয়েছিল ২০১৮ সালের ১৯ ফেব্রুয়ারি। সে মোতাবেক এ সিটির বর্তমান নির্বাচিতদের মেয়াদ শেষ হবে ২০২৩ সালের ১৮ ফেব্রুয়ারি।

বাংলাদেশ সময়: ১৮৩০ ঘণ্টা, ডিসেম্বর ০৩, ২০২২
ইইউডি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।