ঢাকা, শুক্রবার, ১৯ মাঘ ১৪২৯, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ১১ রজব ১৪৪৪

শিক্ষা

দিনাজপুরে কমেছে পাস, বেড়েছে জিপিএ-৫

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৮ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০২২
দিনাজপুরে কমেছে পাস, বেড়েছে জিপিএ-৫ দিনাজপুরে কমেছে পাস, বেড়েছে জিপিএ-৫

রংপুর: দিনাজপুর শিক্ষাবোর্ডে চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষায় পাসের হার গতবারের চেয়ে কমেছে। তবে বেড়েছে জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা।

রংপুর বিভাগের দিনাজপুর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি পরীক্ষায় পাশের হার ৮১ দশমিক ১৬ শতাংশ। গত বছর পাশের হার ছিল ৯৪ দশমিক ৮০ শতাংশ। গত বছরের চেয়ে এবার ১৩ দশমিক ৬১ শতাংশ পাশের হার কমেছে।  

মঙ্গলবার (২৮ নভেম্বর) বিকেলে দিনাজপুর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর তোফাজ্জুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।

এবার পাশের হারে ছাত্রদের চেয়ে ছাত্রীরা এগিয়ে রয়েছে। ছাত্র পাশের হার ৮০ দশমিক ৭৭ শতাংশ এবং ছাত্রী পাশের হার ৮১ দশমিক ৫৫ শতাংশ।

বিভাগের ৮ জেলায় ২৬৯০ শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা মোট ২৭৭টি কেন্দ্রের মাধ্যমে পরীক্ষায় অংশ নেয়। এবারে পরীক্ষায় বহিষ্কৃত হয়েছে ৩৬ জন শিক্ষার্থী। শতভাগ পাশ করা শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ৮৭টি, শূন্য পাশের হার ৫টি কলেজে।

এছাড়া জিপিএ-৫ এর দিক দিয়ে এগিয়ে রয়েছে দিনাজপুর জেলা। এ জেলায় জিপিএ-৫ পেয়েছে ৫ হাজার ৮৭২ জন। এর পরেই রয়েছে রংপুর। এখানে জিপিএ-৫ পেয়েছে ৫ হাজার ৮২৭ জন। এছাড়া গাইবান্ধায় ৪ হাজার ৪৯ জন, নীলফামারীতে ২ হাজার ৭৯৬ জন, কুড়িগ্রামে ২ হাজার ২০৩, লালমনিরহাটে ১ হাজার ৯৯, ঠাকুরগাঁওয়ে ২ হাজার ৫১৩ এবং পঞ্চগড়ে ১ হাজার ২২৭ জন জিপিএ-৫ পেয়েছে।

মোট জিপিএ-৫ পেয়েছে ২৫ হাজার ৫৮৬  জন। এর মধ্যে ১৩ হাজার ৩৬৮ জন ছাত্রী এবং ১২ হাজার ২১৮ জন ছাত্র জিপিএ-৫ পেয়েছে। এ বোর্ডে এবার ১ লাখ ৪১  হাজার ৬৮২ জন শিক্ষার্থী পরীক্ষায় পাশ করেছেন। মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১ লাখ ৭৪ হাজার ৫৭৭ জন।

বাংলাদেশ সময়: ২১০৮ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০২২
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa