ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ছয় বছরের মধ্যে খারাপ ফল রাজশাহীর, পাসের হার ৮৫.৮৮ %

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৩ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০২২
ছয় বছরের মধ্যে খারাপ ফল রাজশাহীর, পাসের হার ৮৫.৮৮ %

রাজশাহী: রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডে এই বছর এসএসসিতে পাসের হার ৮৫ দশমিক ৮৮ শতাংশ। গেল বছর পাসের হার ছিল ৯৪ দশমিক ৭১ শতাংশ।

অর্থাৎ এক বছরের ব্যবধানে পাসের হার কমেছে ৮ দশমিক ৮৩ শতাংশ। আর যা দেশের এই ঐতিহ্যবাহী শিক্ষাবোর্ডের ফলাফলের ইতিহাসে গত ছয় বছরের সর্বনিম্ন।

এদিকে, এসএসসি পরীক্ষায় এবার রাজশাহী বোর্ড থেকে জিপিএ-৫ পেয়েছে- ৪২ হাজার ৫১৭ জন শিক্ষার্থী। এর মধ্যে ১৯ হাজার ১৪২ জন ছাত্র এবং ২৩ হাজার ৩৭৫ জন ছাত্রী রয়েছে। ছাত্র পাসের হার ৮৫ দশমিক ৬২ এবং ছাত্রী ৮৬ দশমিক ১৭ শতাংশ। পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্তির দিক থেকে এই বছর ছেলেদের চেয়ে মেয়েরা ভালো ফল করেছে।

আজ সোমবার (২৮ নভেম্বর) দুপুর ২টায় রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের সচিব মো.হুমায়ূন কবীর ফলাফলের এই তথ্য নিশ্চিত করেছেন।

রাজশাহী শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. আরিফুল ইসলাম জানিয়েছেন, ২০২২ সালের অনুষ্ঠিত এসএসসি পরীক্ষায় রাজশাহী শিক্ষাবোর্ডের পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১ লাখ ৯৬ হাজার ৬০০ জন। এর মধ্যে ছাত্র ১ লাখ ১ হাজার ৫৩৫ এবং ছাত্রী ৯৫ হাজার ৬৫ জন।  এবার বিজ্ঞান শাখায় ৮২ হাজার ৫৪৯ জন, মানবিকে ৯৬ হাজার ৬২৩ জন এবং ব্যবসায় শিক্ষা শাখায় ৮ হাজার ৪৩৬ জন শিক্ষার্থী অংশ নেয়। তাদের মধ্যে নিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৮৬ হাজার ২৫১ জন। আর অনিয়মিত পরীক্ষার্থী ১০ হাজার ১৫৪ জন। এছাড়া ১৯৫ জন মানোন্নয়ন পরীক্ষা দিয়েছে।

রাজশাহী শিক্ষা বোর্ডের অধীনে মোট ২৭০টি কেন্দ্রে ২ হাজার ৬৭৬টি শিক্ষাপ্রতিষ্ঠানের পরীক্ষার্থীরা এসএসসিতে অংশ নেয়। করোনা সংকটের কারণ শিক্ষা কার্যক্রম বাধাগ্রস্ত হওয়ায় গেল বছরগুলোর চেয়ে এই শিক্ষা বোর্ডের ফলাফল কিছুটা খারাপ হয়েছে বলেও এ সময় উল্লেখ করেন- পরীক্ষা নিয়ন্ত্রক।

এর আগে ২০১৬ সালে রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের পাসের হার ছিল- ৯৫ দশমিক ৭০ শতাংশ, ২০১৭ সালে পাসের হার ছিল- ৯০ দশমিক ৭০ শতাংশ, ২০১৮ সালে পাসের হার ছিল- ৮৬ দশমিক ০৭ শতাংশ, ২০১৯ সালে পাসের হার ছিল- ৯১ দশমিক ৬৪ শতাংশ, ২০২০ সালে পাসের হার ছিল- ৯০ দশমিক ৩৭ শতাংশ এবং সবশেষ ২০২১ সালে পাসের হার ছিল- ৯৪ দশমিক ৭১ শতাংশ।  

বাংলাদেশ সময়: ১৪৫২ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০২২
এসএস/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।