ঢাকা, বৃহস্পতিবার, ১৮ মাঘ ১৪২৯, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১০ রজব ১৪৪৪

শিক্ষা

ছেলেদের তুলনায় পাসের হারে এগিয়ে মেয়েরা

স্টাফ করেনপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৫ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০২২
ছেলেদের তুলনায় পাসের হারে এগিয়ে মেয়েরা

ঢাকা: মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষায় এবার শিক্ষার্থীদের মধ্যে পাসের দিক থেকে ছেলেদের তুলনায় এগিয়ে রয়েছে মেয়ে শিক্ষার্থীরা।

সোমবার (২৮ নভেম্বর) বেলা সাড়ে ১২টায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি প্রধানমন্ত্রীর কাছে ফলাফলের সারসংক্ষেপ হস্তান্তর করেন।

এরপর প্রধানমন্ত্রীর কার্যালয়ের চামেলী হলে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার ফল ঘোষণা করেন শেখ হাসিনা।

এবার পাসের হার  ৮৭ দশমিক ৪৪ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে দুই লাখ ৬৯ হাজার ৬০২ জন শিক্ষার্থী।

এ বছর সকল শিক্ষা বোর্ডে উত্তীর্ণ মোট ছাত্রের চেয়ে ৩ হাজার ৫২৭ জন বেশী ছাত্রী উত্তীর্ণ হয়েছে এবং ছাত্রের চেয়ে ২৭ হাজার ২৯০ জন বেশী ছাত্রী জিপিএ-৫ পেয়েছে।

এ বছর ৯টি সাধারণ শিক্ষা বোর্ডে উত্তীর্ণ মোট ছাত্রের চেয়ে ৬২ হাজার ৮১ জন বেশী ছাত্রী উত্তীর্ণ হয়েছে এবং ছাত্রের চেয়ে ২৮ হাজার ৮৪৫ জন বেশী ছাত্রী জিপিএ-৫ পেয়েছে।

২০২১ সালে জিপিএ ৫ ছিল ১ লাখ ৮৩ হাজার ৩৪০ জন। ২০২২ সালে জিপিএ-৫ এর সংখ্যা ২ লাখ ৬৯ হাজার ৬০২ জন। জিপিএ-৫ বৃদ্ধি পেয়েছে ৮৬ হাজার ২৬২ জন।

মোট প্রতিষ্ঠান বেড়েছে ৬০৪টি। মোট কেন্দ্র বেড়েছে ১১০ টি।

বোর্ডভিত্তিক পাশের হারে দেখা গেছে- ঢাকা শিক্ষা বোর্ডে ৯০.০৩ শতাংশ, ময়মনসিংহ শিক্ষা বোর্ডে পাসের হার ৮৯.০২ শতাংশ, রাজশাহী বোর্ডে ৮৫.৮৮ শতাংশ, কুমিল্লা বোর্ড ৯১.২৮ শতাংশ, যশোর ৯৫.১৭ শতাংশ, চট্টগ্রাম ৮৭.৫৩ শতাংশ, বরিশাল ৮৯.৬১ শতাংশ, সিলেট ৭৮.৮২ শতাংশ, ও দিনাজপুর ৮১.১৬ শতাংশ। এছাড়া মাদরাসা বোর্ডে ৮২.২২, ও কারিগরি বোর্ডে ৮৯.৫৫ শতাংশ শিক্ষার্থী পাশ করেছে।

এ বছর নয়টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদরাসা ও কারিগরি শিক্ষা বোর্ড মিলিয়ে এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট পরীক্ষার্থী ২০ লাখের বেশি। তিন হাজার ৭৯০টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়। মোট পরীক্ষার্থীর মধ্যে শুধু সাধারণ শিক্ষা বোর্ডগুলোর অধীনে এসএসসি পরীক্ষার্থী প্রায় ১৬ লাখ।

গত ১৫ সেপ্টেম্বর এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছিল। করোনা পরিস্থিতি ও বন্যার কারণে দীর্ঘদিন আটকে থাকার পর অনুষ্ঠিত হয় এসএসসি ও সমমানের পরীক্ষা। সাধারণত পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে ফল প্রকাশ করা হয়।

বাংলাদেশ সময়: ১৪০০ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০২২
এমআইএইচ/এইচএমএস/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa