ঢাকা, মঙ্গলবার, ১৭ মাঘ ১৪২৯, ৩১ জানুয়ারি ২০২৩, ০৮ রজব ১৪৪৪

শিক্ষা

বাল্যবিয়ের কারণে শিক্ষার্থীরা ঝরে পড়ছে: ড. হোসেন জিল্লুর রহমান

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৭ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০২২
বাল্যবিয়ের কারণে শিক্ষার্থীরা ঝরে পড়ছে: ড. হোসেন জিল্লুর রহমান

নীলফামারী: সাবেক তত্বাবধায়ক  সরকারের উপদেষ্টা ও বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাকের চেয়ারপার্সন ড. হোসেন জিল্লুর রহমান বলেছেন, বাল্যবিয়ের কারণে শিক্ষা প্রতিষ্ঠান থেকে শিক্ষার্থীরা ঝরে পড়ছে। এতে স্বাস্থ্যের ওপরও নেতিবাচক প্রভাব পড়ছে, নারী নির্যাতনের ঘটনাও ঘটছে।

 

রোববার (২৭ নভেম্বর) সকাল ১০টায় নীলফামারীর সৈয়দপুর শহরের সানফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীদের সঙ্গে বাল্যবিয়ে নিয়ে এক মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

তিনি আরও বলেন, দেশকে এগিয়ে নেওয়ার অনেক সূচক রয়েছে। শুধুমাত্র অর্থনৈতিকভাবে এগিয়ে গেলেই হবে না। দেশকে সুষমভাবে এগিয়ে নিতে মাতৃমৃত্যুর হার রোধ, নারীর প্রতি সহিংসতা বন্ধ করতে হবে।  আর এসবের জন্য বাল্যবিয়ে প্রতিরোধ করা জরুরি। তবে সমাজ থেকে বাল্যবিয়ে প্রতিরোধে সবাইকে সম্মিলিতভাবে কাজ করতে হবে।  

শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষার্থীদের অন্যতম স্তম্ভ উল্লেখ করে তিনি শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, আগামীদিনে যারা দেশকে নেতৃত্ব দেবে, তারা শিক্ষা প্রতিষ্ঠানেই তৈরি হচ্ছে। তাই শিক্ষার্থীদের বর্তমান কারিকুলামের বাইরেও অনেক বিষয়ে শিক্ষা নিতে হবে।  

মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন সানফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজের পরিচালনা পর্ষদের সভাপতি সাংবাদিক লায়ন আমিনুল হক। এসময় উপস্থিত ছিলেন পাওয়ার অ্যান্ড পার্টিসিপেশন রিসার্চ সেন্টারের (পিপিআরসি) জেন্ডার স্পেশালিস্ট মাহবুবা হক, সাবেক অতিরিক্ত সেক্রেটারি মো. আব্দুল ওয়াজেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর মঈনুল ইসলাম, পিপিআরসি ডাইরেক্টর এইচআর অ্যান্ড বাজেট সৈয়দ জিয়া উদ্দিন আহমেদ, কম্যুনিকেশন ম্যানেজার জয়ন্ত কুমার পাল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মেহেজাবিন রশিদ লামিশা, সানফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ মোখলেছুর রহমান জুয়েল, প্রধান শিক্ষক আব্দুল লতিফসহ শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষার্থীরা।

এর আগে ড. হোসেন জিল্লুর রহমান প্রতিষ্ঠানটির শ্রেণি কক্ষে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের সঙ্গে বাল্যবিয়ে নিয়ে সরাসরি কথা বলেন এবং তাদের মতামত নেন। পরে তিনি সৈয়দপুর উপজেলার বাঙালিপুর ইউনিয়নে শিবেরহাটে বাল্যবিয়ে নিয়ে স্থানীয় প্রান্তিক জনগোষ্ঠীর সঙ্গে মতবিনিময় করেন।

বাংলাদেশ সময়: ১৯৫৫ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০২২
এসআই


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa