ঢাকা, শুক্রবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

শিক্ষা

জাবিতে ডিডিএইচআরওর উদ্যোগে সাদাছড়ি বিতরণ

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৩ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০২২
জাবিতে ডিডিএইচআরওর উদ্যোগে সাদাছড়ি বিতরণ সেমিনারে জবির উপাচার্য অধ্যাপক ড. নুরুল আলমসহ অন্যরা।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি): আন্তর্জাতিক সাদাছড়ি নিরাপত্তা দিবস উপলক্ষে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) আলোচনা সভা ও সাদাছড়ি এবং রাইটিং ফ্রেম বিতরণ কার্যক্রম পালিত হয়েছে।

শনিবার (২৯ অক্টোবর) বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান অডিটোরিয়ামের সেমিনার কক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করে ডিজেবল ডেভেলপমেন্ট অ্যান্ড হিউম্যান রিসার্চ অর্গানাইজেশন (ডিডিএইচআরও)।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জবির উপাচার্য অধ্যাপক ড. নুরুল আলম।

অনুষ্ঠানে অধ্যাপক ড. নুরুল আলম  বলেন, আমাদের লাইব্রেরিতে বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীদের পড়াশোনার জন্য একটি কর্নার স্থাপন করা হয়েছে। আমাদের পাবলিক হেলথ ডেপ্টে হুইল চেয়ার নিয়ে ওঠা যায় না। আমি ইঞ্জিনিয়ারকে নিশ্চিত করার জন্য বলেছি। আমরা যদি সবাই সচেতন হয়। তাহলে এসব মানুষের জীবন অনেক সুন্দর হবে। পাশাপাশি বাবা-মাকে সচেতন হতে হবে। তাদের এসব সন্তানদের লেখাপড়া করাতে হবে। যাতে তারা সম্পদে পরিণত হয়।

অনুষ্ঠানে ডিডিএইচআরওর প্রতিষ্ঠাতা সভাপতি রুকন উদ্দিনের সভাপতিত্বে আরও বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের অধ্যাপক মো. আলমগীর কবির, বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক আলকামা আজাদ, বিশ্ববিদ্যালয় প্রেসক্লাব সভাপতি ইমন ইসলাম, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট জাবি শাখার সাধারণ সম্পাদক কনৌজ ক্রান্তি রায় প্রমুখ।
 
অনুষ্ঠানে সরকারের কাছে বেশ কিছু দাবি পেশ করেন ডিডিএইচআরওর নেতারা। তাদের দাবিগুলো-দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য একটি আধুনিক ও মানসম্মত অডিও লাইব্রেরি স্থাপন, দৃষ্টিপ্রতিবন্ধীদের ব্রেইল পদ্ধতিতে সব পরীক্ষা প্রদানের সুযোগ,সব প্রতিবন্ধী শিক্ষার্থীর জন্য প্রত্যেক হলে বিশেষ সুবিধা প্রদান, বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক, আবাসিক ও একাডেমিক ভবনসমূহে প্রতিবন্ধী শিক্ষার্থীদের বিশেষ ব্যবস্থা, ক্যাম্পাসে প্রতিবন্ধী শিক্ষার্থীদের খেলাধুলা ও সাংস্কৃতিক ক্ষেত্রে বিশেষ ব্যবস্থা, সারাদেশে প্রতিবন্ধী শিক্ষার্থীদের প্রতিবন্ধী ভাতা বাড়িয়ে ১০ হাজার টাকা করা, সারাদেশে প্রতিবন্ধী মানুষের কল্যানে স্ব স্ব মন্ত্রণালয়কে স্ব স্ব দায়িত্ব পালন করা,  প্রতিবন্ধিতার মাত্রা ও ধরন অনুসারে কর্মসংস্থানের ব্যবস্থা করা।

বাংলাদেশ সময়: ১৬১১ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০২২
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।