ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

শিক্ষা

অবিলম্বে রাকসু নির্বাচন ও পূর্ণাঙ্গ সিনেট কার্যকরের দাবি

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২০ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০২২
অবিলম্বে রাকসু নির্বাচন ও পূর্ণাঙ্গ সিনেট কার্যকরের দাবি সংবাদ সম্মেলন।

রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (রাকসু) নির্বাচন ও পূর্ণাঙ্গ সিনেট কার্যকরসহ ১৬ দফা দাবিতে সংবাদ সম্মেলন করেছে রাকসু আন্দোলন মঞ্চ।

বৃহস্পতিবার (২৭ অক্টোবর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের পরিবহন মার্কেটের আমতলা চত্বরে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন রাবি ছাত্র অধিকার পরিষদের সভাপতি নাঈমুল ইসলাম ও সাধারণ সম্পাদক রাকিব হাসান, নাগরিক ছাত্র ঐক্যের সভাপতি মেহেদী মোন্না ও সাধারণ সম্পাদক মীর আলহাজ, ছাত্র ফেডারেশনের সাধারণ সম্পাদক মিলন হোসেন, হবিবুর রহমান হল ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক মহারাজ, ছাত্রদল নেতা মিঠু, ইশা ছাত্র আন্দোলনের সহ-সভাপতি শাহরিয়ারসহ সংগঠনের অন্যান্য নেতা-কর্মীরা।

সংবাদ সম্মেলনের লিখিত দাবি পাঠ করেন রাকসু আন্দোলন মঞ্চের সমন্বয়ক আব্দুল মজিদ অন্তর। দাবিগুলো- অবিলম্বে নিরপেক্ষ ও গ্রহণযোগ্য রাকসু এবং রেজিস্টার্ড গ্র্যাজুয়েট নির্বাচনের মাধ্যমে প্রতিনিধি নিশ্চিত করে পূর্ণাঙ্গ সিনেট কার্যকর, শিক্ষার্থীদের আবাসন সংকট নিরসনে প্রয়োজনীয় আবাসিক হল নির্মাণ ও হলের সিট সংক্রান্ত বিষয়াবলি অনলাইনে হালনাগাদ করা, বৈধ প্রক্রিয়ায় মেধার ভিত্তিতে সিট বরাদ্দের ব্যবস্থা, আবাসিক হলে রাজনৈতিক ব্লকের নামে দখলদারিত্ব নিষিদ্ধ করা, প্রতিটি আবাসিক হলের ডাইনিং এবং ক্যান্টিনসমূহে খাবারের পুষ্টিগুণ নিশ্চিত করে খাবারের মান বৃদ্ধি, কেন্দ্রীয় গ্রন্থাগার সপ্তাহে ৭ দিন এবং সার্বক্ষণিক খোলা রাখা, যাতায়াতের জন্য রুট বৃদ্ধিসহ পরিবহন দপ্তরে পর্যাপ্তসংখ্যক বাস সংযুক্ত করতে হবে।

তাদের অন্যা দাবিগুলো- বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টার আধুনিক করা, বিশ্ববিদ্যালয়ে গবেষণা খাতে বরাদ্দকৃত বাজেট বৃদ্ধি এবং উন্নত মানের গবেষণার পরিবেশ নিশ্চিত করা, পূর্ণাঙ্গ টিএসসিসি নির্মাণ, শিক্ষাসনদ ও নম্বরপত্র উত্তোলন এবং সংশোধনে বিড়ম্বনা নিরসনে সকল কার্যক্রম অনলাইনের আওতায় আনা, ক্যাম্পাসে জলাবদ্ধতা নিরসণে কার্যকর ব্যবস্থা গ্রহণ, ছাত্রী হলগুলোর সান্ধ্য আইন বাতিল, বিভাগসমূহে চলমান বাণিজ্যিক সান্ধ্য কোর্স বাতিল করা, বিশ্ববিদ্যালয়ের সব পরীক্ষার উত্তরপত্রে রোল নম্বরের পরিবর্তে মাধ্যমিক পরীক্ষার মতো কোড সিস্টেম চালু করে উত্তরপত্র মূল্যায়নের ব্যবস্থা করা ও বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় চলমান পোষ্য কোটা বাতিল করা।

এছাড়াও নিহত রাবি শিক্ষার্থী শাহরিয়ারের মৃত্যুর ময়নাতদন্তের মাধ্যমে সঠিক রহস্য উদঘাটন করা, রামেকের ডাক্তারদের বিরুদ্ধে অবহেলা ও রাবি শিক্ষার্থীদের হাসপাতাল ভাংচুরের অভিযোগ ও রাবি শিক্ষার্থীদের উপর হামলার সঠিক তদন্তের মাধ্যমে সকলকে বিচারের আওতায় নিয়ে আসার দাবি জানানো হয়।

সম্মেলন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আব্দুল মজিদ অন্তর বলেন, আমাদের দাবিসমূহ পূরণ করতে আমরা মাসব্যাপী প্রচার প্রচারণা কর্মসূচি চালাবো। প্রথম দুই সপ্তাহে শিক্ষার্থীদের মাঝে লিফলেট বিতরণ ও শিক্ষক-শিক্ষার্থীদের গণসই সংগ্রহ করা হবে। পরবর্তী দুই সপ্তাহে নিয়মিত সেমিনার করব। সামনে মাসের শেষের দিকে রাকসুর সাবেক ভিপিদের আমন্ত্রণ জানিয়ে বড় ধরনের ছাত্র সমাবেশ করার চেষ্টা করবো।

এ সময় রাকসু আন্দোলন মঞ্চের সদস্য সচিব আমানুল্লাহ আমান বলেন, দীর্ঘদিন রাকসু না থাকার কারণে প্রশাসন স্বেচ্ছাচারিতার ভূমিকা পালন করছে। শিক্ষার্থীরা তাদের দাবি-দাওয়া জমার জায়গা পাচ্ছে না আবার পেশ করতে গেলেও প্রশাসন তাদের দাবিয়ে দেওয়ার চেষ্টা করে।

সংবাদ সম্মেলনের শুরুতে নিহত রাবি শিক্ষার্থী গোলাম মোস্তফা শাহরিয়ারের মৃত্যুতে এক মিনিট নীরবতা পালন করা হয়। সংবাদ সম্মেলন শেষে শিক্ষার্থীদের মাঝে লিফলেট বিতরণ করা হয়।

বাংলাদেশ সময়: ১৪৫১ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০২২
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।