ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

শিক্ষা

শিক্ষার্থীদের সব পেশাকে সম্মান করা শেখাতে হবে: উপমন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৪ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০২২
শিক্ষার্থীদের সব পেশাকে সম্মান করা শেখাতে হবে: উপমন্ত্রী বিশ্ব শিক্ষক দিবস উদযাপন উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী | ছবি: শাকিল আহমেদ

ঢাকা: শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেছেন, শুধু কারিগরি বা বৃত্তিমূলক শিক্ষা, মাদরাসা বা সাধারণ শিক্ষার খাত—এই মানসিকতার বাইরে এসে আমাদের শিক্ষার্থীদের প্রস্তুত করতে হবে। তাদের সব ধরনের বৃত্তি ও পেশাকে সম্মান করাটা শেখাতে হবে।

বিশ্ব শিক্ষক দিবস উদযাপন উপলক্ষে বৃহস্পতিবার (২৭ অক্টোবর) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে এক আলোচনা অনুষ্ঠানে তিনি একথা বলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন শিক্ষামন্ত্রী দীপু মনি। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. আমিনুল ইসলাম খান, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. আবু বকর ছিদ্দীক, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মো. কামাল হোসেন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ বক্তব্য দেন।

শেখার মানসিকতা আমাদের শিক্ষার্থীদের মধ্যে বিশেষভাবে ঢুকিয়ে দিতে হবে জানিয়ে উপমন্ত্রী বলেন, সেটার মাধ্যমে আগামী দিনের যোগ্য, দক্ষ নাগরিক তৈরি করতে হবে। তাকে যেন না শেখাই যে, ’লেখাপড়া করে যে, গাড়ি ঘোড়া চড়ে সে’। গাড়ি ঘোড়া চড়াই জীবনের লক্ষ্য নয়, এই মানসিকতা পরিবর্তন করতে হবে। সেই ক্ষেত্রে শিক্ষকরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন, ইতোমধ্যে আমাদের শিক্ষকরা সেই সফলতার পথে নিয়ে এসেছেন এবং আগামী দিনে অনেক দূর নিয়ে যাবেন।

উপমন্ত্রী বলেন, আমাদের মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের লিখতে পারা, বলতে পারা, গুনতে পারার দক্ষতা পুরো দক্ষিণ এশিয়ার মধ্যে সবচেয়ে বেশি। সেটা সম্ভব হয়েছে আমাদের শিক্ষকদের কারণে। খুব নিদারুণ কষ্টের মধ্য দিয়ে ছাত্রদের পড়িয়েছেন। মাধ্যমিক শিক্ষায় আমরা অনেক দেশের তুলনায় অনেক এগিয়ে আছি। সেখানে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ আমাদের শিক্ষকদের নিষ্ঠা, আন্তরিকতা এবং দক্ষতা।

‘আমাদের শিক্ষকদের শিক্ষাঅর্জনের পথে থাকতে হবে, দক্ষতা অর্জনের পথে থাকতে হবে। সেজন্য আমাদের শিক্ষকদের নিয়মিত প্রশিক্ষণ, দক্ষতা অর্জন এবং সেগুলো শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের মধ্যে পাঠদানকালীন বাস্তবায়ন করতে হবে। এই নিষ্ঠা আমরা শিক্ষকদের কাছ থেকে প্রত্যাশা করি। ’

‘শিক্ষক দিবস’ আগামীতে আরও উৎসবের সঙ্গে উদযাপন করা হবে জানিয়ে উপমন্ত্রী বলেন, শিক্ষকের মান উন্নয়নে কাজ করে যাচ্ছেন আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, আশা করি তিনি আপনাদের সঙ্গে থাকবেন।

মহিবুল হাসান চৌধুরী আরও বলেন, দীর্ঘ সময়ের পুঞ্জিভূত সমস্যা সমাধান করা অনেক কঠিন হয়ে যায়। আমাদের প্রধানমন্ত্রী যেভাবে শিক্ষায় বিনিয়োগ করছেন, সেই বিনিয়োগের সুফল আমরা অবশ্যই পাবো।

বাংলাদেশ সময়: ১৪৩৮ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০২২
এমআইএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।