ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ফেনী ইউনিভার্সিটিতে নতুন ভিসি

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৫ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০২২
ফেনী ইউনিভার্সিটিতে নতুন ভিসি

ফেনী: ফেনী ইউনিভার্সিটির নতুন উপাচার্য (ভিসি) হিসেবে যোগদান করেছেন অধ্যাপক ড. মো. জামালউদ্দীন আহমদ। রাষ্ট্রপতি ও ফেনী ইউনিভার্সিটির চ্যান্সেলর মো. আবদুল হামিদের অনুমোদনক্রমে তিনি চার বছরের জন্য উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন।

শুক্রবার (১৪ অক্টোবর) দায়িত্বে যোগদান করে তিনি ফেনী ইউনিভার্সিটির ৮ম অ্যাকাডেমিক কাউন্সিলের মিটিংয়ে সভাপতিত্ব করেন।  

এ সময় তাকে স্বাগত জানান ফেনী ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের ভাইস প্রেসিডেন্ট এ কে এম শাহিদ রেজা শিমুল, ট্রেজারার অধ্যাপক তায়বুল হক, ব্যবসা প্রশাসন অনুষদের ডিন সহযোগী অধ্যাপক মো. আবুল কাশেম, রেজিস্ট্রার এ এস এম আবুল খায়ের এবং আইন বিভাগের অ্যাডভাইজার প্রফেসর ও অ্যাকাডেমিক কাউন্সিলের সদস্য ড. মো. আবু নোমান।

অধ্যাপক ড. মো. জামালউদ্দীন আহমদ ১৯৫৫ সালে ব্রাহ্মণবাড়িয়ায় জন্মগ্রহণ করেন। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ১৯৭৬ সালে রসায়নে স্নাতক এবং ১৯৭৭ সালে একই বিষয়ে স্নাতকোত্তর সম্পন্ন করেন। ১৯৮১ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে তিনি প্রভাষক হিসেবে তার শিক্ষকতা জীবন শুরু করেন। পরবর্তীতে সহকারী অধ্যাপক ও সহযোগী অধ্যাপক হিসেবে দায়িত্ব পালন করেন।

১৯৯০ সালে তিনি ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে বিশ্লেষনীয় ও পরিবেশ রসায়নের ওপর পিএইচডি ডিগ্রি অর্জন করেন। এছাড়াও যুক্তরাজ্য থেকে চার্টার্ড কেমিস্ট হিসেবে এমফিল করেন। তার ২৪০টির অধিক গবেষণা ও প্রকাশনা রয়েছে।

তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইন-অর্গানিক কেমিস্ট্রির শাখা প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়া রসায়ন বিভাগের সভাপতি হিসেবেও দুই দফা দায়িত্ব পালন করেন এবং ২০২০ সালে সেখান থেকেই অধ্যাপক হিসেবে অবসরে যান।

বাংলাদেশ সময়: ১০০৫ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০২২
এসএইচডি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।