ঢাকা, শুক্রবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

শিক্ষা

দেড় হাজার প্রতিযোগীর অংশগ্রহণে চাঁদপুরে জাতীয় বিতর্ক উৎসব

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৫ ঘণ্টা, অক্টোবর ১০, ২০২২
দেড় হাজার প্রতিযোগীর অংশগ্রহণে চাঁদপুরে জাতীয় বিতর্ক উৎসব

চাঁদপুর: ‘শুদ্ধ চিন্তা মুক্ত থাকুক যুক্তির আশ্রয়ে’- এ স্লোগানে দেড় হাজার প্রতিযোগীর অংশগ্রহণে চাঁদপুরে আগামী ১৩ অক্টোবর শুরু হতে যাচ্ছে ‘ভাষাবীর এম এ ওয়াদুদ স্মারক জাতীয় বিতর্ক উৎসব-২০২২’। উৎসব চলবে ১৫ অক্টোবর পর্যন্ত।

সোমবার (১০ অক্টোবর) দুপুরে এ উপলক্ষে চাঁদপুর সরকারি কলেজের সম্মেলন কক্ষে মিট দ্য প্রেস অনুষ্ঠিত হয়।

উৎসব সম্পর্কে বিস্তারিত বর্ণনা তুলে ধরেন এ বিতর্ক উৎসবের চেয়ারম্যান সাব্বির আজম।

তিনি বলেন, জাতীয় পর্যায়ের এ বিতর্ক উৎসবে প্রায় ১৫০ শিক্ষা প্রতিষ্ঠানের দেড় হাজার শিক্ষার্থী অংশ নেবেন। এর মধ্যে বিশ্ববিদ্যালয় রয়েছে ৩২টি। বিতার্কিকদের সঙ্গে শিক্ষকসহ সব মিলিয়ে প্রায় সড়ে সাত হাজার লোকের সমাগম হবে। দেশ বরেণ্য গুণীজনরা আয়োজনে অতিথি হিসেবে আসবেন। এত বড় একটি আয়োজন সফল করার জন্য গণমাধ্যমসহ সবার সহযোগিতা প্রয়োজন। আয়োজন চাঁদপুর শহরে হলেও আমরা চাই, এ উৎসবে নতুন একটা মাত্রা যোগ হোক।

সাব্বির বলেন, সারাদেশ থেকে শিক্ষক, শিক্ষার্থী ও অনেক গুণীজন উৎসবকে কেন্দ্র করে চাঁদপুরে আসবেন। এতে আমাদের জেলার ব্র্যান্ডিংও হবে। এ ক্ষেত্রে আগতদের আমাদের সবার নিজ নিজ অবস্থান থেকে সহযোগিতা করতে হবে। কারণ আগত অতিথি ও অংশগ্রহণকারী বিতার্কিকরা বিভিন্নভাবে ‘ইলিশের বাড়ি চাঁদপুর’ কে তুলে ধরবেন। একই সঙ্গে জেলার শ্রেষ্ঠ বিদ্যাপিঠ চাঁদপুর সরকারি কলেজও পরিচিতি পাবে। এছাড়া এ উৎসবে আমরা দু’জন গুণী ব্যক্তিকে আজীবন সম্মাননা দেব।  

চাঁদপুর সরকারি কলেজের শিক্ষক কিউএম হাসান শাহরিয়ারের সঞ্চালনায় স্বাগত বক্তব্য দেন চাঁদপুর সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. অসিত বরণ দাশ।

তিনি বলেন, এ বিতর্ক উৎসবের আয়োজক সিডিএম চাঁদপুর সরকারি কলেজেরই একটি সংগঠন। আয়োজন হচ্ছে এ কলেজে। যে কারণে আমাদের বড় ধরনের অংশগ্রহণ রয়েছে। জাতীয় পর্যায়ের এ অনুষ্ঠান সফল করার জন্য সবার আন্তরিক সহযোগিতা প্রয়োজন। গণমাধ্যমের সহযোগিতায় আমাদের দীর্ঘ পথ চলা। চাঁদপুরকে এগিয়ে নিতে আমরা সবাই অবশ্যই একসঙ্গে কাজ করবো।

আরও বক্তব্য দেন চাঁদপুর প্রেসক্লাব সভাপতি গিয়াস উদ্দিন মিলন, সাধারণ সম্পাদক রিয়াদ ফেরদৌস, সাবেক সভাপতি কাজী শাহাদাত, সাবেক সাধারণ সম্পাদক সোহেল রুশদী, রহিম বাদশা ও এএইচ এম আহসান উল্লাহ।

সাংবাদিক নেতারা বলেন, চাঁদপুর সদর আসনের সংসদ সদস্য  শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির বাবা মরহুম ভাষাবীর এম এ ওয়াদুদ একজন জাতীয় গুরুত্বপূর্ণ ব্যক্তি ছিলেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাঁর বইতেও এম এ ওয়াদুদের কথা লিখেছেন। তিনি চাঁদপুরের কৃতি সন্তান। যে কারণে আমাদের কাছে এ বিতর্ক উৎসব আরও গুরুত্ব বহন করে।

এতে জাতীয় গণমাধ্যম, স্থানীয় দৈনিকের সম্পাদক ও বিভিন্ন পর্যায়ের সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

বিতর্ক উৎসবের মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে-সময় টেলিভিশন, অনলাইন নিউজ পোর্টাল বাংলানিউজটোয়েন্টিফোর.কম ও ইংরেজি দৈনিক দ্যা বিজনেস স্ট্যান্ডার্ড।

বাংলাদেশ সময়: ১৯৩১ ঘণ্টা, অক্টোবর ১০, ২০২২
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।