ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

পিএইচডি গবেষণাসহ নানা সুযোগ বাংলাদেশ সমুদ্র গবেষণা ইনস্টিটিউটে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪০ ঘণ্টা, অক্টোবর ৭, ২০২২
পিএইচডি গবেষণাসহ নানা সুযোগ বাংলাদেশ সমুদ্র গবেষণা ইনস্টিটিউটে

কক্সবাজার: হ্যাচারিতে চিংড়ির ভাইরাস পরীক্ষা, পানি ও মাটির বৈজ্ঞানিক পরীক্ষা, পণ্যমান যাচাই পরীক্ষাসহ ২৯টি সামুদ্রিক প্যারামিটারের বিশ্লেষণ সেবা দিয়ে থাকে বাংলাদেশ সমুদ্র গবেষণা ইনস্টিটিউট। অংশীজনরা একটি নির্দিষ্ট ফি দিয়ে দ্রত সময়ে এ সেবা নিতে পারেন।

এছাড়া সমুদ্রবিজ্ঞান বিষয়ে পিএইচডি গবেষণার সুযোগসহ শিক্ষার্থীদের জন্যও রয়েছে নানা সেবা।

বাংলাদেশ সমুদ্র গবেষণা ইনস্টিটিউটের সেবা সংক্রান্ত বিষয়ে অংশীজনদের নিয়ে বৃহস্পতিবার (৬ সেপ্টেম্বর) এক অবহিতকরণ সভায় প্রধান অতিথির বক্তব্যে প্রতিষ্ঠানটির মহাপরিচালক ও সমুদ্রবিজ্ঞানী সাঈদ মাহমুদ বেলাল হায়দর এ তথ্য জানান।
 
তিনি জানান, সমুদ্র বিজ্ঞান সম্পর্কিত গবেষণা কার্যক্রম ও গবেষণাগার পরিদর্শন এবং পর্যবেক্ষণের জন্য বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রী, শিক্ষক, গবেষক, স্টেকহোল্ডার, পলিসিমেকার এবং নৌবাহিনী সদস্যদের প্রাতিষ্ঠানিক সেবা দেওয়া হয়। তাছাড়া বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের ইন্টার্নশিপ এবং মাস্টার্সের থিসিস কার্যক্রম সম্পাদনে গবেষণাগার ব্যবহারসহ থাকা-খাওয়ার সুবিধাদি দেওয়া হয়।
 
বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. তৌহিদ হাসনাত খানের সভাপতিত্বে সভায় হ্যাচারির মালিক, গবেষক, সাংবাদিক, বিশ্ববিদ্যালয়ের ছাত্র, কনসালটেন্ট, উদ্যোক্তা ও মৎস্য উৎপাদনের সঙ্গে সংশ্লিষ্ট মালিক ও কারিগরি ব্যাক্তিরা উপস্থিত ছিলেন।

সভায় স্বাগত বক্তব্য দেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব সাজেদুর রহমান এবং সঞ্চালনা করেন সহকারী প্রকৌশলী আবদুর রউফ তালুকদার।

বাংলাদেশ সময়: ২০৪০ ঘণ্টা, অক্টোবর ০৭, ২০২২
এসবি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।