ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ঢাবির সিন্ডিকেটের ৬ পদের দুটিতে নীল দলের জয় নিশ্চিত

সাজ্জাদুল কবির, ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৬, ২০২২
ঢাবির সিন্ডিকেটের ৬ পদের দুটিতে নীল দলের জয় নিশ্চিত

ঢাকা বিশ্ববিদ্যালয়: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট নির্বাচন ছয়টি পদের মধ্যে দুটিতে আওয়ামপন্থি নীল দলের জয় নিশ্চিত হয়ে গেছে।  

সোমবার (৫ সেপ্টেম্বর) মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন ছিল।

ঢাবির প্রশাসনিক ভবন সূত্রে জানা গেছে, ডিন পদে সব নীল দল থেকে নির্বাচিত হওয়ায় সাদা দল থেকে নির্বাচন করতে পারছে না। এ কারণে নীল দলের আহ্বায়ক ও বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক আব্দুস ছামাদ বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হবেন। অন্যদিকে প্রভাষক পদে সাদা দলের কেউ নির্বাচনে আগ্রহী না হওয়ায় নীল দল থেকে প্রভাষক পদে প্রার্থী হওয়া উদ্ভিদ বিজ্ঞান বিভাগের মাহিন মোহিদের নির্বাচিত ঘোষণা সময়ের ব্যাপার মাত্র।

নীল দল সূত্র জানায়, ঢাবির প্রতিটি নির্বাচন পরিচালনায় নীল দলের একটি স্টিয়ারিং কমিটি গঠন করা হয়। এবার যেহেতু গুরুত্বপূর্ণ সিন্ডিকেট নির্বাচন, সঙ্গতকারণে এবারও কমিটি গঠন করা হয়েছে। এতে আহ্বায়ক করা হয়েছে ঢাবির মার্কেটিং বিভাগের অধ্যাপক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) সাবেক উপাচার্য ড. মীজানুর রহমানকে।  

সদস্য হিসেবে আছেন বিশ্ববিদ্যালয়ের ১০ অনুষদের ডিন ও নীল দলের আহ্বায়ক অধ্যাপক আব্দুস ছামাদ, যুগ্ম-আহ্বায়ক অধ্যাপক ড. আবদুর রহিম, যুগ্ম-আহ্বায়ক আকরাম হোসেন।

জানতে চাইলে যুগ্ম-আহ্বায়ক অধ্যাপক ড. আবদুর রহিম বাংলানিউজকে বলেন, দলের অভ্যন্তরীণ সভায় প্রার্থিতা চূড়ান্ত করা হয়েছে। সবার মতামতে এ সিদ্ধান্ত নেওয়া হয়। আমরা আশাবাদী সিন্ডিকেটসহ একাডেমিক পরিষদের নির্বাচনে নীল দলের প্রার্থীরা জয় লাভ করবেন।

আগামী ১৩ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট, একাডেমিক পরিষদ ও ফাইন্যান্স কমিটির নির্বাচন অনুষ্ঠিত হবে।  

উপাচার্যের প্রতিনিধি হিসেবে ঢাবির কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ এই নির্বাচন পরিচালনা করবেন।  

তিনি বাংলানিউজকে বলেন,  ৫ সেপ্টেম্বর মনোনয়ন প্রত্যাহারের শেষ সময় ছিল। ডিন ও প্রভাষক পদে একজন করে প্রার্থী থাকায় ধরে নেওয়া যায় তারা জয়ী হয়েছেন। তবে আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হবে নির্বাচনের দিন ফলাফল ঘোষণার সময়।  

নীল দলের প্রার্থী যারা:

ডিন পদে নীল দলের আহ্বায়ক অধ্যাপক ও বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক আব্দুস ছামাদ, প্রভোস্ট ক্যাটাগরিতে হাজী মুহম্মদ মুহসীন হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মাসুদুর রহমান, অধ্যাপক ক্যাটাগরিতে শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক নিজামুল হক ভূইয়া, সহযোগী অধ্যাপক পদে লোক প্রশাসন বিভাগের আবু হোসেন মুহম্মদ আহসান, সহকারী অধ্যাপক পদে তথ্য বিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগের মোহাম্মদ শরিফ উল ইসলাম এবং প্রভাষক পদে উদ্ভিদ বিজ্ঞান বিভাগের মাহিন মোহিদ।

সাদা দলের প্রার্থী যারা:

প্রভোস্ট ক্যাটাগরিতে স্যার পি. জে. হার্টগ ইন্টারন্যাশনাল হলের প্রাধ্যক্ষ এবং ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটের (আইবিএ) অধ্যাপক ড. মো. মহিউদ্দিন, অধ্যাপক ক্যাটাগরিতে পরিসংখ্যান বিভাগের অধ্যাপক ও সিনেট সদস্য মো. লুৎফর রহমান, সহযোগী অধ্যাপক পদে একাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের আল-আমিন, সহকারী অধ্যাপক পদে বিশ্ব ধর্ম ও সংস্কৃতি বিভাগের ড. শাফী মো. মোস্তফা নির্বাচন করবেন।  

বাংলাদেশ সময়: ২০২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০৫, ২০২২
এসকেবি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।