ঢাকা, রবিবার, ১৭ আশ্বিন ১৪২৯, ০২ অক্টোবর ২০২২, ০৫ রবিউল আউয়াল ১৪৪৪

শিক্ষা

দারিদ্র যেন শিক্ষার্থীদের উচ্চশিক্ষায় বাধা হয়ে না দাঁড়ায়

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৩ ঘণ্টা, আগস্ট ১৫, ২০২২
দারিদ্র যেন শিক্ষার্থীদের উচ্চশিক্ষায় বাধা হয়ে না দাঁড়ায়

ঢাকা: শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, দারিদ্র যেন শিক্ষার্থীদের উচ্চশিক্ষায় বাধা হয়ে না দাঁড়ায় সে লক্ষ্যে সরকার কাজ করে যাচ্ছে।

জাতীয় শোক দিবস উপলক্ষে সোমবার ঢাকা মহিলা পলিটেকনিক ইন্সটিটিউটে আয়োজিত রচনা প্রতিযোগিতার পুরস্কার বিতরণ ও দোয়া মাহফিলে অংশ নিয়ে তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, বর্তমান সময়ে বাংলাদেশ অতীতের যেকোনো সময়ের চেয়ে উন্নত অবস্থায় রয়েছে। দেশকে আরো অগ্রসর পর্যায়ে নিয়ে যেতে কারিগরি শিক্ষায় জোর দেওয়া হচ্ছে, একইসঙ্গে কর্মক্ষেত্রে দক্ষ নারীর অংশগ্রহণ বাড়াতে বিভাগীয় পর্যায়ে চারটি নতুন মহিলা পলিটেকনিক ইন্সটিটিউট স্থাপনসহ অনেক কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান তৈরি করা হচ্ছে।

শিক্ষামন্ত্রী বলেন, বর্তমান সরকার ধারাবাহিকভাবে ক্ষমতায় থাকার কারণে শিক্ষাসহ সকল ক্ষেত্রে এসব উন্নতি সম্ভবপর হয়েছে।

মন্ত্রী বলেন, পচাত্তরের ১৫ আগস্ট জাতির পিতা ও তার পরিবারের সদস্যদের নির্মমভাবে হত্যা করে দেশকে পিছিয়ে দেওয়ার চক্রান্ত করা করা হয়েছিল। কিন্তু শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ সরকার আবার মুক্তিযুদ্ধের চেতনায় দেশ পরিচালনা করে যাচ্ছে। দেশকে সঠিক ধারায় চালিত করতে দরকার দক্ষ মানবিক প্রযুক্তিবান্ধব সৃজনশীল মানবসম্পদ। আর এসব যোগ্যতা অর্জনের জন্য বঙ্গবন্ধু ভবিষ্যৎ প্রজন্মের অনুপ্রেরণার উৎস হিসেবে কাজ করে। শিক্ষামন্ত্রী শিক্ষার্থীদেরকে বঙ্গবন্ধুর জীবনী ও তাঁর লেখা বই পড়তে পরামর্শ দেন।

এ সময় মন্ত্রী রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. কামাল হোসেন ও কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. মো. ওমর ফারুক।  

বাংলাদেশ সময়: ১৫৫১ ঘণ্টা, আগস্ট ১৫, ২০২২
এমআইএইচ/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa