ঢাকা, শুক্রবার, ২২ আশ্বিন ১৪২৯, ০৭ অক্টোবর ২০২২, ১০ রবিউল আউয়াল ১৪৪৪

শিক্ষা

জবিতে আধুনিক গবেষণাগার উদ্বোধন

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৮ ঘণ্টা, আগস্ট ১৪, ২০২২
জবিতে আধুনিক গবেষণাগার উদ্বোধন

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি): জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অণুজীব বিজ্ঞান বিভাগে আধুনিক ল্যাবরেটরির উদ্বোধন করা হয়েছে। অণুজীব বিজ্ঞান বিষয়ক উচ্চতর গবেষণা তরান্বিত করার লক্ষ্যে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন, শিক্ষা মন্ত্রণালয় ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সম্মিলিত অর্থায়নে এ এডভান্স মালিউকুলার বায়োলজি ল্যাবরেটরি (এমবিএল) স্থাপন করা হয়।

রোববার (১৪ আগস্ট) দুপুর সাড়ে ১২টায় গবেষণাগারটি উদ্বোধন করেন জবি উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক ।

এই অত্যাধুনিক গবেষণাগারটিতে রিয়েল টাইম পিসিআর, বায়োসেফটি কেবিনেটের (বিএসএল-২) সুবিধাসহ আরও অনেক আধুনিক যন্ত্রপাতি সংযোজিত করা হয়েছে।

এছাড়াও গবেষণাগারটিতে  ইমার্জিং/ইনফেকশন প্যাথোজেন ডিটেকশন, অ্যান্টিমাইক্রোবিয়াল রেসিস্টেন্স (এএমআর), ওয়েস্ট-ওয়াটার মাইক্রোবায়োলজি বায়োটেকনোলজি বিষয়ক গবেষণাগুলো করা সম্ভব হবে। এই বিশ্বমানের গবেষণাগারটি উচ্চশিক্ষার প্রসার ও গবেষণার মাধ্যমে বাংলাদেশের সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল (এসডিজি) অর্জনে ভূমিকা রাখবে বলে আশা ব্যক্ত করা হয়।

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চাইল্ড হেলথ রিসার্চ ফাউন্ডেশনের (সিএইচআরএফ) প্রধান নির্বাহী  অণুজীব বিজ্ঞানী অধ্যাপক তাসমীর কুমার সাহা। আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ, বিজ্ঞান অনুষদের ডীন, লাইফ ও আর্থ সাইন্স অনুষদের ডীন, বিশ্ববিদ্যালয়ের গবেষণা পরিচালক, অণুজীব বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান, বিভাগীয় শিক্ষকরা ও ছাত্র-ছাত্রীরা।

বাংলাদেশ সময়: ১৫১৮ ঘণ্টা, আগস্ট ১৪, ২০২২
কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa