ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

আটকে পড়া বাংলাদেশি শিক্ষার্থীরা চীনে ফিরতে পারবেন

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫০ ঘণ্টা, আগস্ট ৭, ২০২২
আটকে পড়া বাংলাদেশি শিক্ষার্থীরা চীনে ফিরতে পারবেন

ঢাকা: আটকে পড়া বাংলাদেশি শিক্ষার্থীদের আগামী দুই-একদিনের মধ্যে ভিসা দেওয়া শুরু হবে।

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই'র সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত হয়।

রোববার (৭ আগস্ট) রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে সকাল পৌনে ৮টায় বৈঠকে বসেন দুই পররাষ্ট্রমন্ত্রী। তারা দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।

বৈঠক শেষে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম সাংবাদিকদের জানান, দুই পররাষ্ট্রমন্ত্রীর বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে বাংলাদেশি শিক্ষার্থীরা এখন চীনে ফিরতে পারবেন। আগামী দুই-একদিনের মধ্যেই তাদের ভিসা দেওয়া শুরু হবে।

উল্লেখ্য, কোভিড-১৯ শুরুর পর থেকে চীনের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশি শিক্ষার্থীরা দেশে এসে আটকা পড়েছেন। শিক্ষার্থীরা এখন আর চীনে ফিরতে পারছেন না। চীনে ফিরে যাওয়ার জন্য সরকার যেন উদ্যোগ নেয়, সে জন্য শিক্ষার্থীরা দাবি জানিয়ে আসছিলেন। চীনা পররাষ্ট্রমন্ত্রীর সফরে ঢাকার পক্ষ থেকে আটকে পড়া শিক্ষার্থীদের বিষয়টি তোলা হয়। বৈঠকে এ বিষয়ে সম্মতি দিয়েছে চীন।

শনিবার (৬ আগস্ট) বিকেল সাড়ে ৫টায় চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই ঢাকায় পৌঁছান। বিশেষ ফ্লাইটে ঢাকায় পৌঁছালে বিমানবন্দরে তাকে স্বাগত জানান কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক ও পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

রোববার সকাল সাড়ে ৯টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে বসেছেন চীনা পররাষ্ট্রমন্ত্রী। বৈঠকে ঢাকা-বেইজিংয়ের সহযোগিতার ক্ষেত্রগুলো নিয়ে আলোচনা হবে। প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক শেষেই চীনা পররাষ্ট্রমন্ত্রী ঢাকা ছাড়বেন। চীনা পররাষ্ট্রমন্ত্রীর সফরে দিনের ব্যবধান থাকলেও ২৪ ঘণ্টারও কম সময়ে তিনি ঢাকায় অবস্থান করবেন।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন কম্বোডিয়া থেকে শনিবার রাত ১১টার দিকে ঢাকায় ফিরেছেন। তিনি ঢাকায় না থাকায় চীনের পররাষ্ট্রমন্ত্রীকে বিমানবন্দরে স্বাগত জানান কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক ও পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

বাংলাদেশ সময়: ০৯৪৮ ঘণ্টা, আগস্ট ৭, ২০২২
টি আর/এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।