ঢাকা, শনিবার, ২৮ শ্রাবণ ১৪২৯, ১৩ আগস্ট ২০২২, ১৪ মহররম ১৪৪৪

শিক্ষা

রাবির বাজেট ৪৫৭ কোটি টাকা, গবেষণায় ২.১৯ শতাংশ

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৪ ঘণ্টা, জুলাই ৫, ২০২২
রাবির বাজেট ৪৫৭ কোটি টাকা, গবেষণায় ২.১৯ শতাংশ

রাজশাহী বিশ্ববিদ্যালয় : ২০২২-২৩ অর্থবছরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের জন্য ৪৫৬ কোটি ৭৫ লাখ টাকার বাজেট অনুমোদন হয়েছে। বিশ্ববিদ্যালয়ের গবেষণা খাতে রাখা হয়েছে বাজেটের ২ দশমিক ১৯ শতাংশ।

নতুন এ বাজেটে ২০২০-২১ অর্থবছরের বরাদ্দকৃত বাজেটের চেয়ে ২১ কোটি ২৩ লাখ টাকা বেড়েছে। গবেষণা খাতেও সে অনুপাতে বরাদ্দ বেড়েছে। গত অর্থ বছরের চেয়ে দুই কোটি টাকা বাড়িয়ে এবার এ খাতে দেওয়া হচ্ছে ১০ কোটি টাকা।

সোমবার (৪ জুলাই) রাতে উপাচার্যের বাসভবনে বিশ্ববিদ্যালয়ের ৫১৫তম সিন্ডিকেট সভায় এ বাজেটের অনুমোদন দেওয়া হয়। এতে গবেষণা, প্রকাশনা, বই পত্র, গবেষণাগার সরঞ্জামাদি, স্মার্ট ক্লাসরুম, মেধাবৃত্তি ও প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য বৃত্তিসহ ১০টি খাতকে অগ্রাধিকার দেওয়া হয়েছে।

বিশ্ববিদ্যালয় জনসংযোগ দফতর জানায়, চলতি অর্থবছরের জন্য আগের চেয়ে দুই কোটি টাকা বাড়িয়ে গবেষণা খাতের জন্য মাত্র ১০ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। প্রকাশনা খাতে ২০২২-২৩ অর্থ বছরের প্রকাশনা খাতে বাজেট বরাদ্দ ৫২ লাখ টাকা এবং বইপত্র খাতে বাজেট ৬০ লাখ টাকা।

২০২১-২২ অর্থ বছরে কেন্দ্রীয় গ্রন্থাগারে বই ক্রয় বাবদ বরাদ্দ ছিল ১৫ লাখ টাকা। সংশোধিত বরাদ্দ ধরা হয়েছে ৪৯ লাখ টাকা। ২০২২-২৩ অর্থ বছরে এ খাতে বাজেট বরাদ্দ ৩৩ লাখ ৫৪ হাজার টাকা।

ফিল্ড ওয়ার্ক বা শিক্ষা সফর খাতে ৮০ লাখ, শিক্ষক, কর্মকর্তাদের প্রশিক্ষণ বাবদ ৫২ লাখ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে ১ কোটি ৮৫ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

শিক্ষার্থীদের বৃত্তি-মেধাবৃত্তি খাতে ২০২১-২২ বছরে বরাদ্দ ছিল ৪৫ লাখ টাকা। এ বছর তা বাড়িয়ে এক কোটি টাকা করা হয়েছে। পরীক্ষা নিয়ন্ত্রণ দপ্তরের অটোমেশন বাবদ ৫০ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

গবেষণাগার সরঞ্জামাদি ক্রয় খাতে ২০২১-২২ অর্থ বছরের সংশোধিত বাজেটে বরাদ্দ ছিল ৪ কোটি ৭ লাখ টাকা। এর মধ্যে কয়েকটি বিভাগকে ৫০ লাখ টাকা করে বিশেষ বরাদ্দ দেওয়া হয়েছে। এছাড়া ২০২১-২২ অর্থবছরের সংশোধিত বাজেটে ১৬টি স্মার্ট ক্লাসরুমের জন্য বাজেট বরাদ্দ রয়েছে ৩ কোটি ২০ লাখ টাকা।

বাংলাদেশ সময় : ১৮৪৫ ঘণ্টা, জুলাই ৫, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa