ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

পলিথিনের ব্যবহার রোধে জনসচেতনতা বাড়াতে হবে

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৬ ঘণ্টা, জুন ২৮, ২০২২
পলিথিনের ব্যবহার রোধে জনসচেতনতা বাড়াতে হবে

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি): পলিথিনের ব্যাবহার রোধে জনসচেতনতা বাড়াতে কাজ করার জন্য শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানিয়েছেন ঢাবি উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল।

মঙ্গলবার (২৮ জুন) ঢাবি রসায়ন বিভাগ মিলনায়তনে পরিবেশে প্লাস্টিক দূষণ বিষয়ক দিনব্যাপী এক কর্মশালা উদ্বোধনকালে তিনি এ আহ্বান জানান।

ঢাবি রসায়ন বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ শোয়েবের সভাপতিত্বে অনুষ্ঠানে ফার্মেসি অনুষদের ডিন অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছার, বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আব্দুস ছামাদ, আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের ডিন অধ্যাপক ড. মো. জিল্লুর রহমান এবং রসায়ন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো আনোয়ারুল ইসলাম বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, প্লাস্টিক, বিশেষ করে পলিথিনের ব্যাবহার দিন দিন বাড়ছে। আর এর দীর্ঘমেয়াদি ক্ষতিকর প্রভাব পড়ছে পরিবেশ ও জীবজগতের ওপর। পলিথিন ব্যাবহারে অসতর্কতার ফলে খাদ্য উৎপাদন ব্যাহত, মানুষের স্বাস্থ্য ঝুঁকি বৃদ্ধি ও নানা দুর্ঘটনা ঘটছে।

বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরোর (ব্যানবেইস)- সহযোগিতায় অনুষ্ঠিত এই কর্মশালায় দেশ-বিদেশের খ্যাতিমান গবেষকরা প্রবন্ধ উপস্থাপন ও বক্তৃতা করেন। এছাড়া প্লাস্টিক দূষণ রোধে শিক্ষার্থীদের হাতে-কলমে প্রশিক্ষণ দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৮৩৬ ঘণ্টা, জুন ২৮, ২০২২
এসকেবি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।