ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

মানসম্মত শিক্ষা ও গবেষণার লক্ষ্য নির্ধারণের আহ্বান ইউজিসির

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০৬ ঘণ্টা, জুন ২৮, ২০২২
মানসম্মত শিক্ষা ও গবেষণার লক্ষ্য নির্ধারণের আহ্বান ইউজিসির

ঢাকা: মানসম্মত শিক্ষা ও গবেষণার জন্য প্রতিবছর সুনির্দিষ্ট লক্ষ্য নির্ধারণ করে দেশের বিশ্ববিদ্যালয়গুলোকে কাজ করার আহ্বান জানিয়েছেন ইউজিসি সদস্য প্রফেসর ড. মো. আবু তাহের। কাজে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে পারলে প্রত্যেক বিশ্ববিদ্যালয় কাঙ্ক্ষিত সাফল্য পাবে বলে তিনি মনে করেন।

 

সোমবার (২৭ জুন) জাতীয় শুদ্ধাচার কৌশল কর্মপরিকল্পনা বাস্তবায়নে (এনআইএস) অংশীজনদের নিয়ে এক সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

ইউজিসির এপিএ (বার্ষিক কর্মসম্পাদন চুক্তি) টিমের আহ্বায়ক প্রফেসর ড. মো. আবু তাহের বলেন, বাংলাদেশের সব সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নিয়ন্ত্রণকারী সংস্থা হিসেবে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের স্বায়ত্তশাসন ও উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোকে বিশ্বমানে উন্নীত করতে কাজ করছে।

বার্ষিক কর্মসম্পাদন চুক্তি ও বিশ্ববিদ্যালয়গুলোর কর্মদক্ষতা যাচাই করে বাজেট বরাদ্দ শুরু হয়েছে উল্লেখ করে তিনি বলেন, ভবিষ্যতে বিশ্ববদ্যিালয়ের বাজেট শতভাগ কর্মদক্ষতার ভিত্তিতে দেওয়া হবে। ভালো কাজের স্বীকৃতি হিসেবে বিভিন্ন ক্যাটাগরিতে শুদ্ধাচার পুরস্কার দেওয়া হচ্ছে।

ইউজিসি সচিব ড. ফেরদৌস জামানের সভাপতিত্বে সভায় ইউজিসি, জনতা ব্যাংকের কর্মকর্তা ও গণমাধ্যমের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

ইউজিসি সিনিয়র সহকারী পরিচালক ও এনআইএস-এর বিকল্প ফোকাল পয়েন্ট মো. মামুনের সঞ্চালনায় জাতীয় শুদ্ধাচার কৌশল কর্মপরিকল্পনা নিয়ে বিষয়বস্তু উপস্থাপন করেন এপিএ টিমের সদস্য মো. রবিউল ইসলাম।

বাংলাদেশ সময়: ০৮০৫ ঘণ্টা, জুন ২৮, ২০২২
এমআইএইচ/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।