ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

চতুর্থ শিল্প বিপ্লবের প্রাক্কালে আন্তর্জাতিক কনফারেন্স গুরুত্বপূর্ণ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৯ ঘণ্টা, জুন ২৭, ২০২২
চতুর্থ শিল্প বিপ্লবের প্রাক্কালে আন্তর্জাতিক কনফারেন্স গুরুত্বপূর্ণ

গাজীপুর: শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন, চতুর্থ শিল্প বিপ্লবের প্রাক্কালে আন্তর্জাতিক কনফারেন্স খুবই গুরুত্বপূর্ণ। যা চতুর্থ শিল্প বিল্পবের চ্যালেঞ্জ মোকাবিলায় আমাদের আরও দক্ষ হয়ে ওঠতে সহায়তা করবে।

 

সোমবার (২৭ জুন) বিকেলে গাজীপুরস্থ ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (ডুয়েট) মেকানিক্যাল, ম্যানুফ্যাকচারিং অ্যান্ড প্রোসেস ইঞ্জিনিয়ারিং শীর্ষক তিন দিনব্যাপী আন্তর্জাতিক কনফারেন্সের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।  

শিক্ষা উপমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষা ও গবেষণার গুণগতমান উন্নয়নের মাধ্যমে একটি আধুনিক, সমৃদ্ধ ও কল্যাণকর রাষ্ট্র বিনির্মাণ করতে যাচ্ছেন।  

নওফেল বলেন, শিক্ষার্থীদের তত্ত্বীয় জ্ঞানের পাশাপাশি প্রায়োগিক বিষয় তথা সফট স্কিল অর্জনের প্রতি এবং নৈতিক গুণ ও মানবিক দক্ষতা সম্পন্ন মানুষ হিসেবে গড়ে ওঠার আহ্বান জানান তিনি। এক্ষেত্রে বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে ইন্ডাস্ট্রির কোলাবোরেশনের প্রতি গুরুত্বারোপ করেন তিনি।  

অনুষ্ঠানে কনফারেন্সের প্রধান পৃষ্ঠপোষক হিসেবে বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম হাবিবুর রহমান। এতে সভাপতিত্ব করেন কনফারেন্স চেয়ার ও যন্ত্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. হিমাংশু ভৌমিক। উপস্থাপনা করেন কনফারেন্স সেক্রেটারি ও যন্ত্রকৌশল বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ ওয়াসিম দেওয়ান।  

তিন দিনব্যাপী আন্তর্জাতিক কনফারেন্সে বিভিন্ন বিষয়ে মোট ৮০টির অধিক টেকনিক্যাল পেপার, কী নোট বক্তৃতা, ইন্ডাস্ট্রি-অ্যাকাডেমিক কোলাবোরেশন ইত্যাদি উপস্থাপিত হয়েছে।  

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধান, পরিচালক এবং শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারীসহ দেশ-বিদেশের শিক্ষাবিদ, বিজ্ঞানী ও গবেষকরা অংশগ্রহণ করেন।  

বাংলাদেশ সময়: ১৯৩৭ ঘণ্টা, জুন ২৭, ২০২২
আরএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।