ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

শাবিপ্রবি থেকে ৭০০ গবেষণা প্রতিবেদন প্রকাশ

শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৯ ঘণ্টা, জুন ২৭, ২০২২
শাবিপ্রবি থেকে ৭০০ গবেষণা প্রতিবেদন প্রকাশ

শাবিপ্রবি (সিলেট): গত এক বছরে (২০২১-২২ সেশনে) শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) থেকে বিশ্বের বিভিন্ন জার্নালে ৭০০ গবেষণা প্রতিবেদন প্রকাশ করা হয়েছে বলে জানিয়েছেন উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

সোমবার (২৭ জুন) বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশনাল কোয়ালিটি এসিউরেন্স সেল (আইকিউএসি) এর আয়োজনে ‘Workshop on Research Papar Writing’ শীর্ষক কর্মশালায় এমনটি জানান করেন উপাচার্য।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, শাবিপ্রবি থেকে গত এক বছরে ৭০০ গবেষণা প্রতিবেদন বিশ্বের বিভিন্ন গবেষণা জার্নালে প্রকাশ হয়েছে। এ অর্জন আমাদের ধারাবাহিক কর্মতৎপরতার ফসল। ইতোমধ্যে আমরা গবেষণা বাজেট বাড়িয়ে ৮ কোটি টাকায় উন্নীত করেছি। যা বিশ্ববিদ্যালয়ের বাজেটের ৫ শতাংশ। বাংলাদেশে আমরাই গবেষণা খাতে বাজেটের ৫ শতাংশ বরাদ্দ রেখেছি।

তিনি আরও বলেন, গবেষণাকে তথ্যবহুল করার জন্য আমরা রিমোট এক্সেস লাইসেন্স নিয়েছি, যার মাধ্যমে এ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বিশ্বের যেকোনো প্রান্তে থেকে বিনামূল্যে ইউনিভার্সিটি ডিজিটাল লাইব্রেরির সুবিধা ভোগ করতে পারবে। এখন শুধু প্রয়োজন মান বজায় রেখে নিরলস গবেষণা করা।

অনুষ্ঠানে আইকিউএসির পরিচালক অধ্যাপক ড. মো. মুহসিন আজিজ খানের সভাপতিত্বে, অতিরিক্ত পরিচালক মো. ইশরাত ইবনে ইসমাইল ও সহযোগী অধ্যাপক ড. মো. মাহবুবুল হাকিমের সঞ্চালনায় রিসোর্স পারসন হিসেবে উপস্থিত ছিলেন সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. শাহ মো. আতিকুল হক।  

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম।

বাংলাদেশ সময়: ১৮৩৮ ঘণ্টা, জুন ২৭, ২০২২
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।