ঢাকা, শুক্রবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

শিক্ষা

বোর্ড পরীক্ষায় ইসলাম শিক্ষার অন্তর্ভুক্তির দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৪ ঘণ্টা, জুন ১৭, ২০২২
বোর্ড পরীক্ষায় ইসলাম শিক্ষার অন্তর্ভুক্তির দাবি

ঢাকা: বোর্ড পরীক্ষায় ইসলাম শিক্ষাসহ ধর্মশিক্ষা বহালের দাবিতে মানববন্ধন করেছে ইসলামী শিক্ষা উন্নয়ন বাংলাদেশ। একই বিষয়ে আলোচনা সভারও আয়োজন করা হয়।

 

শুক্রবার (১৭ জুন) জাতীয় প্রেসক্লাবের আব্দুস সালাম হলে আয়োজিত এক আলোচনা সভায় বক্তারা বলেন, নতুন শিক্ষা কাঠামো অনুযায়ী ১০টি বিষয়ের মধ্যে ইসলাম ধর্ম শিক্ষা অন্তর্ভুক্ত হয় নি। বোর্ড পরীক্ষায় অন্যান্য বিষয়ের মতো ধর্মীয় শিক্ষায় কমপক্ষে শতকরা ৫০ ভাগ নম্বর অন্তর্ভুক্ত রাখলেও বিষয়টি গুরুত্বহীন হতো না।

তারা বলেন, শতকরা ৯০ শতাংশ মুসলমানের দেশে ইসলাম শিক্ষা অর্জন করা ফরজ। দেশের শতকরা শতভাগ মানুষ ধর্মপ্রাণ; বাস্তবতার এই বিষয়টি সর্বস্তরে গুরুত্ব পাওয়ার কথা। কিন্তু দুর্ভাগ্য হলো সরকার বোর্ড পরীক্ষায় এই গুরুত্বপূর্ণ বিষয়টি বাদ দিয়ে বিষয়টি গুরুত্বহীন করে দিয়েছে। মূল্যবোধ ও নৈতিকতা নামে বিষয়টির শিরোনাম করা হয়েছে। যার মধ্যে ইসলাম শিক্ষার কিছু অংশ নামেমাত্র অন্তর্ভুক্ত। আমরা এর প্রতিবাদ জানাই।

পরে তারা প্রেসক্লাবের সামনে একটি মানববন্ধনের আয়োজন করেন।

উল্লেখ্য, নতুন শিক্ষা কাঠামো অনুযায়ী শিক্ষাখাতে আমূল পরিবর্তন আনার চেষ্টা করা হয়েছে৷ এরই অংশ হিসেবে মাধ্যমিক পর্যায়ে ইসলাম শিক্ষা বিষয়টি বাতিল করে মূল্যবোধ ও নৈতিকতা বিষয়টির অন্তর্ভুক্ত করা হয়েছে।

বাংলাদেশ সময়: ২১১৯ ঘণ্টা, ১৭ জুন ২০২২
এমকে/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।