ঢাকা, শুক্রবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

শিক্ষা

ঢাবির সিনেট সভায় ‘বাংলাদেশ জিন্দাবাদ’ স্লোগানের বিরোধিতা

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৮ ঘণ্টা, জুন ১৭, ২০২২
ঢাবির সিনেট সভায় ‘বাংলাদেশ জিন্দাবাদ’ স্লোগানের বিরোধিতা

ঢাকা বিশ্ববিদ্যালয়: ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেটের বার্ষিক অধিবেশনে বিএনপিপন্থি একজন সিনেট সদস্য ‘বাংলাদেশ জিন্দাবাদ’ স্লোগান দিয়ে বক্তব্য শেষ করায় প্রতিবাদ জানিয়েছেন আওয়ামীপন্থি শিক্ষকরা। এ পরিপ্রেক্ষিতে সিনেটের চেয়ারম্যান উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বক্তব্যটি এক্সপাঞ্জ (প্রত্যাহার) করেন।

বৃহস্পতিবার (১৬ জুন) রাতে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে এ ঘটনা ঘটে। কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দীন আহমেদের প্রস্তাবিত বাজেটের ওপর বক্তব্য রাখেন সাদা দলের সিনেট সদস্য পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এ বি এম ওবায়দুল ইসলাম।

বক্তব্যের শেষে তিনি বাংলাদেশ জিন্দাবাদ স্লোগান দেন। পরবর্তীতে নীল দল থেকে নির্বাচিত সিনেট সদস্য অধ্যাপক শফিউল আলম ভূইয়া এর প্রতিবাদ জানান। পরবর্তীতে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বিষয়টি এক্সপাঞ্জ করেন।

এ ঘটনার পর উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল তার বক্তব্যে বিষয়টি পাকিস্তানি স্লোগান অ্যাখ্যা দেন। বিষয়টি নিয়ে সাদা দল থেকে নির্বাচিত আরেক সিনেট সদস্য ড. মামুন আহমেদ পয়েন্ট অব অর্ডারে কত সাল থেকে বাংলাদেশ জিন্দাবাদ স্লোগান নিষিদ্ধ হয়েছে সেটা জানতে চান। সাথে সাথে নীল দলের সকল সিনেট সদস্য ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেন।

এরপর উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. সামাদ তার বক্তৃতায় বিষয়টির নিন্দা জানান।

উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান বলেন, বাংলাদেশ জিন্দাবাদ স্লোগানটি পাকিস্তান আমলে ছিল। এটা পাকিস্তানি স্লোগান। সিনেটকে অস্থিতীশীল করার জন্য এই শব্দ ব্যবহার করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১০৩৯ ঘণ্টা, জুন ১৬, ২০২২
এসকেবি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।