ঢাকা, বুধবার, ২১ আষাঢ় ১৪২৯, ০৬ জুলাই ২০২২, ০৬ জিলহজ ১৪৪৩

শিক্ষা

ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে শিক্ষামন্ত্রী

শিক্ষা ক্ষেত্রে লক্ষ্য অর্জনে সরকারি-বেসরকারি সমন্বিত উদ্যোগ প্রয়োজন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৭ ঘণ্টা, মে ২৫, ২০২২
শিক্ষা ক্ষেত্রে লক্ষ্য অর্জনে সরকারি-বেসরকারি সমন্বিত উদ্যোগ প্রয়োজন ডাভোসে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে বক্তব্য রাখছেন শিক্ষামন্ত্রী ডা.

ঢাকা: শিক্ষাক্ষেত্রে লক্ষ্য অর্জনে সরকারি ও বেসরকারি সমন্বিত উদ্যোগের ওপর গুরুত্বারোপ করেছেন শিক্ষামন্ত্রী ডা.দীপু মনি। সুইজারল্যান্ডের ডাভোসে চলমান ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের আয়োজনে শিক্ষা বিষয়ক এক সভায় তিনি এই গুরুত্বারোপ করেন।

স্থানীয় সময় মঙ্গলবারের (২৪ মে) এই সভায় বাংলাদেশ সরকারের উদ্যোগে তৈরি ন্যাশনাল ব্লেন্ডেড এডুকেশন মাস্টার প্ল্যান (২০২২-২০৩১) এবং ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের সঙ্গে ক্লোজিং দা এডুকেশন এক্সেলেটরে বাংলাদেশের অংশগ্রহণ নিয়ে আলোচনা হয়।  

এছাড়া সম্মেলনের 'হোয়ার ইজ দা জবস অব টুমরো কাম ফ্রম' শীর্ষক প্যানেল আলোচনায় অন্যতম আলোচক হিসেবে শিক্ষামন্ত্রী অংশ নেন। তার সাথে প্যানেল আলোচক হিসেবে ছিলেন কানাডার উদ্ভাবন, বিজ্ঞান ও শিল্পমন্ত্রী ফ্রাঁসোয়া ফিলিপ শাম্পান, সুইডেনের অর্থমন্ত্রী মিকায়েল ড্যামবার্গ এবং নেদারল্যান্ডের প্রতিষ্ঠান বুর্টজর্গের প্রতিষ্ঠাতা ইয়স ডি ব্লক। আলোচনায় মডারেটর ছিলেন নিউইয়র্ক টাইমসের ডেপুটি ম্যানেজিং এডিটর রেবেকা ব্লুমেনস্ট্যাইন।

আলোচনায় অংশ নিয়ে ডা. দীপু মনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশে শিক্ষা ব্যবস্থায় যে পরিবর্তন সূচিত হচ্ছে, প্রযুক্তির অগ্রগতির সঙ্গে তাল মিলিয়ে চলার উপযোগী যে মানব সম্পদ তৈরির কর্মযজ্ঞ শুরু হয়েছে, সমতা, সাম্য ও অন্তর্ভুক্তিমূলক যেসব নীতি অনুসৃত হচ্ছে সেসকল বিষয়ে আলোকপাত করেন।

তিনি আমাদের বিশাল জনসংখ্যাকে জনসম্পদে পরিণত করা, সরকারি ও বেসরকারি খাতের সমন্বিত উদ্যোগের মাধ্যমে নতুন কর্মসুযোগ তৈরি করা, নতুন প্রজন্মের জন্য মানুষ ও পৃথিবীর কল্যাণকেন্দ্রিক কর্মসৃজন করা, নারীর কর্মজগতে প্রবেশকে অবাধ করাসহ অন্যান্য সংশ্লিষ্ট বিষয়ে বক্তব্য রাখেন।

বাংলাদেশ সময়: ১৪১৫ ঘণ্টা, ২৫ মে, ২০২২
এমআইএইচ/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa