ঢাকা, রবিবার, ১৯ আষাঢ় ১৪২৯, ০৩ জুলাই ২০২২, ০৩ জিলহজ ১৪৪৩

শিক্ষা

উচ্চশিক্ষায় সহযোগিতা করতে চায় যুক্তরাষ্ট্র

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৫ ঘণ্টা, মে ১৮, ২০২২
উচ্চশিক্ষায় সহযোগিতা করতে চায় যুক্তরাষ্ট্র

ঢাকা: বাংলাদেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে সহযোগিতা দিতে আগ্রহী যুক্তরাষ্ট্র। বুধবার (১৮ মে) বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সঙ্গে আলোচনা সভায় ঢাকাস্থ মার্কিন দূতাবাসের প্রতিনিধিরা এই কথা জানান।

ইউজিসি চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. দিল আফরোজা বেগমের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় সদস্য প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন, প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর, প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ উপস্থিত ছিলেন।

ইউজিসি সচিব ড. ফেরদৌস জামান, ইনফরমেশন ম্যানেজমেন্ট, কমিউনিকেশন এবং ট্রেনিং বিভাগের পরিচালক মোহাম্মদ মাকছুদুর রহমান ভূঁইয়া, ঢাকাস্থ মার্কিন দূতাবাসের কালচারাল অ্যাফেয়ার্স অ্যাটাশে শার্লিনা হোসাইন-মরগ্যান, ইউএস ফুলব্রাইট স্পেশালিস্ট ড. শ্যারন হার্ট, কালচারাল অ্যাফেয়ার্স স্পেশালিস্ট রায়হানা সুলতানা, ইংলিশ ল্যাংগুয়েজ প্রোগ্রাম কো-অর্ডিনেটর শাওন কর্মকারসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভায় শার্লিনা হোসাইন বলেন, আমেরিকান দূতাবাস বাংলাদেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে সহযোগিতা দিতে আগ্রহী। বিশ্ববিদ্যালয়ের ক্যারিকুলাম হালনাগাদকরণ, শিক্ষার্থীদের নেতৃত্বের বিকাশ, সফট স্কিলস, যোগাযোগ ও ইংরেজি ভাষার দক্ষতা বৃদ্ধি এবং দক্ষ মানব সম্পদ তৈরিতে আমেরিকার বিশ্ববিদ্যালয়, প্রতিষ্ঠানিক ও ব্যক্তির পরামর্শ গ্রহণ করতে পারে।

এ প্রসঙ্গে ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক দিল আফরোজা বেগম বলেন, দেশে গুণগত উচ্চশিক্ষা নিশ্চিত করা এবং উচ্চশিক্ষা সেবা ডিজিটাল করতে ইউজিসি নানাবিধ পদক্ষেপ নিয়েছে। এরই প্রেক্ষিতে ব্লেন্ডেড লার্নিং নীতিমালা প্রণয়ন, অনলাইন অ্যাসেসমেন্ট গাইডলাইন, আউটকাম বেইজড অ্যাডুকেশন টেমপ্লেট তৈরি করা হয়েছে।

তিনি আরও বলেন, উচ্চশিক্ষা ও গুণগত গবেষণা, দক্ষ মানব সম্পদ তৈরি এবং শিক্ষার্থীদের  সফট স্কিলস বৃদ্ধির বিষয়ে আমেরিকান দূতাবাস সহযোগিতা করতে পারে।

মার্কিন দূতাবাস কর্তৃক ফুলব্রাইট স্কলারশিপ পুনরায় চালু করার অংশ হিসেবে আয়োজিত এ সভায় বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে শিল্প প্রতিষ্ঠানের সম্পর্ক জোরদার, নারীর ক্ষমতায়ন, চতুর্থ শিল্প বিপ্লব উপযোগী শিক্ষা কারিকুলাম প্রণয়ন এবং স্কলাপরশিপের সুযোগ বাড়ানোসহ উচ্চশিক্ষার বিভিন্ন দিক নিয়ে আলোচনা হয়।

বাংলাদেশ সময়: ১৭১৫ ঘণ্টা, ১৮ মে, ২০২২
এমআইএইচ/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa