ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

তুরস্কের চানকিরি ও ইবির মধ্যে তথ্য আদান-প্রদান হবে

ইবি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৯ ঘণ্টা, মার্চ ১৩, ২০২২
তুরস্কের চানকিরি ও ইবির মধ্যে তথ্য আদান-প্রদান হবে

ইবি: এরাসমাস গবেষণা প্রকল্পের আওতায় তুরস্কের চানকিরি কারাটেকিন বিশ্ববিদ্যালয়ে গেছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্যসহ (ইবি) ছয় শিক্ষক।  

শনিবার (১২ মার্চ) রাত ১১টায় হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে তুরস্কের উদ্দেশে দেশ ছাড়েন তারা।

 

আগামী ১৪ মার্চ থেকে চানকিরি বিশ্ববিদ্যালয়ে শুরু হবে এবারের সফরের মূল কার্যক্রম। যা চলবে ১৮ মার্চ পর্যন্ত। সেখানে চানকিরি বিশ্ববিদ্যালয় ও ইসলামী বিশ্ববিদ্যালয়ের মধ্যে একাডেমিক ইনফরমেশন আদান-প্রদান হবে।  

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান এ তথ্য জানান।

তিনি বলেন, চানকিরি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে মেমোরেন্ডান অব আন্ডারস্ট্যান্ডিং (এমওইউ) আছে। সেখানে আমাদের একাডেমিক আইডিয়াগুলো এক্সচেঞ্জ হয়। আমাদের পঠন পাঠন, গবেষণার ক্ষেত্রটা কেমন? আমাদের বিশ্ববিদ্যালয় থেকে কেমন স্কলার প্রতিনিয়ত বের হচ্ছে, এ জিনিসগুলো আমরা সেখানে অ্যাড্রেস করব।  

অপরদিকে তুরস্কের (চানকিরি বিশ্ববিদ্যালয়ের) একাডেমিক কারিকুলাম, ক্লাস লেকচার, গবেষণার ক্ষেত্রগুলো কেমন হয়, ল্যাব ফেসিলিটি কেমন, ওনাদের ওখান থেকে যারা বের হন, তারা কোথায় কোথায় কীভাবে প্রতিষ্ঠিত হচ্ছেন- এসব কিছু নিয়েই আমাদের একাডেমিক ইনফরমেশন শেয়ারিং হবে। এতে করে আমাদের একাডেমিক এক্সেলেন্সি বৃদ্ধি পাবে।

তিনি আরও বলেন, যে ইনফরমেশনটা আমার ছাত্রছাত্রীদের এবং আমার বিশ্ববিদ্যালয়কে সামনে এগিয়ে নিয়ে যাবে, সেটা রিপ্রেজেন্ট করব। তারা আমাদের সম্পর্কে জানবে এবং তাদের কারিকুলাম, একাডেমিক এক্সিলেন্স আমাদের টিম জেনে আসবে। যেগুলো আমাদের জন্য খুবই অ্যাডজাস্ট হবে, আমাদের ছেলেমেয়েরা উপকৃত হবে- সেগুলো আমরা প্রয়োগ করব।

জানা যায়, এরাসমাস গবেষণা প্রকল্পের আওতায় তুরস্কের চানকিরি কারাটেকিন বিশ্ববিদ্যালয়ে এবারের সফরের প্রোগ্রামে দু’টি সেশন থাকবে। একটি টিচিং অন্যটি ওয়ার্কশপ প্রোগ্রাম। টিচিংয়ে থাকবেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান, ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের অধ্যাপক ড. মনিরুজ্জামান এবং বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. রেজওয়ানুল ইসলাম। ট্রেনিং প্রোগ্রামে এ থাকবেন ইইই বিভাগের অধ্যাপক ড. রুহুল আমিন ভূইয়া, অধ্যাপক ড. মাঞ্জারুল আলম এবং গণিত বিভাগের অধ্যাপক ড. আসাদুজ্জামান। তাদের সঙ্গে সফরসঙ্গী হিসেবে আছেন বিশ্ববিদ্যালয়ের সাবেক কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা।  

এদিকে চানকিরি বিশ্ববিদ্যালয়ে গবেষক হিসেবে গত ৬ মার্চ তুরস্কে পৌঁছান বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থী। দুই শিক্ষার্থী হলেন- বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের মাস্টার্সের (এম.এস.সি) ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের আঞ্জুমানারা জান্নাতি নূর ও অর্থনীতি বিভাগের মাস্টার্সের (এম.এস.সি) ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থী নাজমুস সাকিব।
 
বাংলাদেশ সময়: ১২০২ ঘণ্টা, মার্চ ১৩, ২০২২
এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।