ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

শিক্ষা

গণবিজ্ঞপ্তিতেও আসন পূর্ণ হয়নি ইবিতে

ইবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৭ ঘণ্টা, মার্চ ১, ২০২২
গণবিজ্ঞপ্তিতেও আসন পূর্ণ হয়নি ইবিতে

ইসলামী বিশ্ববিদ্যালয় (কুষ্টিয়া): চতুর্থ ধাপে গণবিজ্ঞপ্তি দিয়েও পূর্ণ হয়নি ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তির আসন। গত ২৭ ফেব্রুয়ারি চতুর্থ ধাপের ভর্তি কার্যক্রম শেষ হয়েছে।

এতে বিশ্ববিদ্যালয়ের চারুকলা ও আরবি ভাষা সাহিত্য বিভাগ বাদে ১ হাজার ৯৮৬টি আসনের মধ্যে তিনটি ইউনিটে ৪৬৮টি আসন খালি রয়েছে।

মঙ্গলবার (১ মার্চ) বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেল সূত্রে এসব তথ্য জানা গেছে। ভর্তির ডাটা নিয়ে কাজ চলছে, অতিদ্রুত পরবর্তী মেধাক্রম বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হবে বলেও জানিয়েছে সূত্রটি।

জানা যায়, গত ২২ ও ২৩ ফেব্রুয়ারির সাক্ষাৎকার থেকে ‘এ’ ইউনিটে ৬ হাজার ৬৮১, ‘বি’ ইউনিটে ২ হাজার ২৪৭ ও ‘সি’ ইউনিটে ২ হাজার ১৩৪ মেধাক্রম পর্যন্ত ভর্তিচ্ছুরা বিষয় প্রাপ্তির জন্য মনোনীত হন। এর মধ্যে সবগুলো তালিকা মিলিয়ে এ পর্যন্ত তিন ইউনিটে মোট ভর্তি হয়েছেন ১ হাজার ৫১৮ জন শিক্ষার্থী। যার মধ্যে ‘এ’ ইউনিটে ৬৫৯ জন, ‘বি’ ইউনিটে ৪৯০ জন ও ‘সি’ ইউনিটে ৩৬৯ জন শিক্ষার্থী ভর্তি হয়েছেন।

তথ্যমতে, তৃতীয় মেধাতালিকার ভর্তি শেষে ইবির ৬১ শতাংশ আসন ফাঁকা ছিল। ফলে গত ১৪ ফেব্রুয়ারি কর্তৃপক্ষ ফের সাক্ষাৎকারের জন্য গণবিজ্ঞপ্তি প্রকাশ করে।

গত ২২ ফেব্রুয়ারি ‘এ’ ইউনিটে ১৮৫৫ থেকে ৫৩৫০, ‘বি’ ইউনিটে ১৪২৬ থেকে ২৯২৬ এবং ‘সি’ ইউনিটে ১০৫৭ থেকে ২৫৫৭ মেধাক্রম পর্যন্ত শিক্ষার্থীদের সাক্ষাৎকার নেওয়া হয়।

পরেরদিন ২৩ ফেব্রুয়ারি ‘এ’ ইউনিটে ৫৩৫১ থেকে ৬৮৫০, ‘বি’ ইউনিটে ২৯২৭ থেকে ৪৩২৬ এবং ‘সি’ ইউনিটে ২৫৫৮ থেকে ৪০৫৮ মেধাক্রম পর্যন্ত শিক্ষার্থীদের সাক্ষাৎকার নেওয়া হয়। সাক্ষাৎকারে যারা বিষয় পেয়েছেন তাদের গত ২৭ ফেব্রুয়ারির মধ্যে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করতে বলা হয়।

এছাড়া ২৬ ফেব্রুয়ারি শুধু আরবি ভাষা ও সাহিত্য বিভাগে ৭৯ আসনের বিপরীতে ভর্তির জন্য ১৪২৬ থেকে ১১৩৫০ মেধাক্রম পর্যন্ত ভর্তিচ্ছুদের ডাকা হয়। এতে ১৩ শতাধিক ভর্তিচ্ছু অংশ নেন।

এদিকে গত ২৭ ফেব্রুয়ারি আরবি ভাষা সাহিত্য বিভাগে ৩ হাজার ৪২৬ মেধাক্রম পর্যন্ত বিষয়প্রাপ্তির জন্য মনোনীত হন। তাদের আগামী ৭ মার্চের মধ্যে ভর্তি কার্যক্রম সম্পন্ন করার নির্দেশনা দিয়েছে কর্তৃপক্ষ। ভর্তি শেষে আসন খালি সাপেক্ষে পরবর্তী তালিকা প্রকাশ করা হবে। এছাড়া বুধবার (২ মার্চ) বিশ্ববিদ্যালয়ের চারুকলা ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ১৪৩৭ ঘণ্টা, ১ মার্চ,২০২২
এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।