ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ছাত্রলীগ না করায় কবি নজরুলের শিক্ষার্থীকে মারধর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২২
ছাত্রলীগ না করায় কবি নজরুলের শিক্ষার্থীকে মারধর

ময়মনসিংহ: জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের রাজনীতি না করায় এক শিক্ষার্থীকে হল থেকে ডেকে নিয়ে রাতভর ব্যাপক নির্যাতন ও মারধরের ঘটনা ঘটেছে। এ নিয়ে আন্দোলনে নেমেছে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।

 

ওই শিক্ষার্থীর নাম ওয়ালিদ নিহাদ। সে বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন ও সরকার পরিচালনা বিভাগের ২০২০১৯-২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থী।

এ ঘটনায় ৩ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে বলে নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কৃষিবিদ ডক্টর হুমায়ন কবীর।

তিনি জানান, এক শিক্ষার্থীকে রেগিং করে নির্যাতন করার লিখিত অভিযোগ পাওয়া গেছে। বর্তমানে ওই শিক্ষার্থী ভালো আছে। এ ঘটনার প্রকৃত রহস্য উদঘাটনের জন্য এরই মধ্যে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আগামী ৩ কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন হাতে পেয়ে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। তদন্ত কমিটির সদস্যদের নাম পরে জানানো হবে বলেও জানান তিনি।

অভিযোগে জানা যায়, ছাত্রলীগের রাজনীতি না করায় বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক রাকিবুল হাসান রাকিবের অনুসারিরা গত ২৭ ফেব্রুয়ারি রাতে শিক্ষার্থী নিহাদকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের ৩২৪ নম্বর কক্ষে ডেকে নিয়ে যায়। এ সময় নিহাদকে তারা বুকে-পিঠে ও মাথায় আঘাত করে জখম করে।  

পরে ছাত্রলীগ নেতারা নিহাদকে হুমকি দিয়ে বলে যে, ‘ক্যাম্পাসে থাকতে হলে ছাত্ররীগের রাজনীতি করতে হবে। কোনো শিক্ষকের কাছে বিচার নিয়ে যাবি না। রাকিব ভাই চাইলে ভিসি পরিবর্তন হয়। বেশি কথা বললে ক্যাম্পাসে পড়াশোনা করতে পারবি না, আবরারের মতো মরবি। ’  

নিহাদ জানান, ঘটনার এক পর্যায়ে ছাত্রলীগের ১০-১৫ জন নেতা আমার হাতে রামদা ধরে খালেদা জিয়ার ছবি আমার ফেসবুকে আপলোড দেয় এবং আমার একটা ভিডিও ধারণ করে জোরপূর্বক বলানো হয় যে, ২০২৩ সালের নির্বাচনে বিএনপি ক্ষমতায় আসবে। তারেক জিয়া দেশে ফিরবে। তখন ক্যাম্পাসে কোনো ছাত্রলীগ থাকবে না।  

নিহাদের সহপাঠীরা জানান, এসব ঘটনায় নিহাদ অসুস্থ হয়ে কয়েক বার বমি করলে সোমবার সকালে তাকে ত্রিশাল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাওয়া হয়। পরে কর্তব্যরত চিকিৎসক তাকে ময়মনসিংহ মেডিক্যালে রেফার করেন।

এ ঘটনায় খবরের দুপুরে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা ক্যাম্পাসে প্রশাসনিক ভবনের সামনে বিক্ষোভ করে বিচার দাবি করে। পরে বিশ্ববিদ্যালয় প্রশাসন তাদের আশ্বস্ত করেন।

এ বিষয়ে হল প্রভোস্ট মাসুম হাওলাদার বলেন, ঘটনাটি আমি জানতে পেরেছি। তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

তবে এ বিষয়ে জানতে একাধিকবার যোগাযোগের চেষ্টা করেও বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক রাকিবুল হাসান রাকিবের বক্তব্য জানা যায়নি।  

বাংলাদেশ সময়: ২০১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২২
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।