ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

শিক্ষা

ইবির আইসিটি সেলে ত্রুটি, বিপাকে ভর্তিচ্ছুরা

ইবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২২
ইবির আইসিটি সেলে ত্রুটি, বিপাকে ভর্তিচ্ছুরা

ইসলামী বিশ্ববিদ্যালয় (কুষ্টিয়া): শিরিনা আকতার ইসলামী বিশ্ববিদ্যালয়ের ল অ্যান্ড ল্যান্ড ম্যানেজমেন্ট বিভাগে ২০২০-২১ শিক্ষাবর্ষে ভর্তি হয়েছেন। এটি তার পছন্দক্রম তালিকায় দ্বিতীয় স্থানে ছিল।

ইচ্ছা ছিল আইন পড়ার। পছন্দক্রম তালিকায় আইনই ছিল প্রথমে।

কিন্তু বিপত্তি বাধে মাইগ্রেশন চালু রাখায়। চতুর্থ মাইগ্রেশনে প্রথম পছন্দক্রমের স্থলে এসেছে অষ্টম পছন্দের বিষয়। শিরিনের মতো অভিযোগ করেছেন আরও অনেক ভর্তিচ্ছু।

জানা গেছে, গত ২২ ফেব্রুয়ারি রাতে বিশ্ববিদ্যালয়ের তিন ইউনিটের মেধাতালিকার মাইগ্রেশনের বিষয় ভর্তিচ্ছুদের প্রোফাইলে সংযুক্ত করা হয়। এটি প্রকাশের পরপর একাধিক শিক্ষার্থী পছন্দক্রম নিচে যাওয়ার অভিযোগ করতে থাকেন। পরে ২৪ ফেব্রুয়ারি শিক্ষার্থীদের প্রোফাইল থেকে বিষয় তুলে নেওয়া হয়। এই প্রতিবেদন লেখা পর্যন্ত শিক্ষার্থীদের প্রোফাইলে বিষয় দেখা যাচ্ছে না বলে জানিয়েছেন ভর্তিচ্ছুরা।

আইসিটি সেল সূত্রে জানা গেছে, চতুর্থ মাইগ্রেশনের তালিকা প্রকাশ করা হয়নি। গত ২২ ও ২৩ ফেব্রুয়ারি সাক্ষাৎকার গ্রহণের সময় ভর্তিচ্ছুদের সরাসরি ‘সাবজেক্ট’ দেওয়া হয়েছিল। এসময় আইসিটি সেল ‘ডাটা লাইভে’ রেখে শিক্ষার্থীদের পছন্দের বিষয় দেওয়া হয়েছিল।

ফলে আগের ভর্তিচ্ছুদের মধ্যে যাদের মাইগ্রেশন চালু ছিল তাদের ক্ষেত্রে এমনটি হয়েছে। বিষয়টি সমাধান করতে তারা কাজ করছেন এবং আগামী দুয়েক দিনের মধ্যেই চতুর্থ মাইগ্রেশনের তালিকা প্রকাশ করা হবে এমনটাই জানিয়েছে আইসিটি সেল।

আইসিটি সেলের পরিচালক অধ্যাপক ড. আহসান-উল-আম্বিয়া বলেন, সর্বশেষ ভাইভায় যেদিন সরাসরি সাবজেক্ট দেওয়া হয়েছিল সেদিন লাইভ ডাটার ওপর কাজ করতে হয়েছিল। মাইগ্রেশনের পর চয়েস লিস্টের দেওয়া সাবজেক্ট নিচে যাওয়ার সুযোগ নেই। আমরা বিষয়টি সমাধানে কাজ করছি। দুয়েক দিনের মধ্যে চতুর্থ মাইগ্রেশন লিস্ট প্রকাশ করা হবে।

ইউনিট সমন্বয়ক অধ্যাপক ড. দেবাশীষ শর্মা বলেন, এটা একটা টেকনিক্যাল ভুল। আইসিটি সেলে কথা বলেছি। আশা করছি দুয়েক দিনের মধ্যে বিষয়টি সমাধান করা হবে।

বাংলাদেশ সময়: ২০৫৭ ঘণ্টা, ২৭ ফেব্রুয়ারি, ২০২২
এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।