ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

যৌন হয়রানির অভিযোগ ‘পরিকল্পিত’ দাবি মমেক শিক্ষকের   

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২২
যৌন হয়রানির অভিযোগ ‘পরিকল্পিত’ দাবি মমেক শিক্ষকের   

ময়মনসিংহ: ময়মনসিংহ মেডিক্যাল কলেজের (মমেক) ৫৩ ব্যাচের এক শিক্ষার্থীকে যৌন হয়রানির অভিযোগে তোলপাড় সৃষ্টি হয়ে। এনিয়ে মমেক হাসপাতালের ভেতরে বাইরে আলোচনা-সমালোচনার ঝড় বইছে।

 

তবে যৌন হয়রানির অভিযোগ পূর্বপরিকল্পিত বলে দাবি করেছেন অভিযোগের তীরবিদ্ধ হাসপাতালের সার্জারি বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ডা. আবুল কালাম আজাদ।  

তিনি বলেন, কেন বা কী কারণে আমার বিরুদ্ধে এ ধরনের অভিযোগ আনা হয়েছে তা আমার জানা নেই। তবে বেশ কিছুদিন আগেই একটা ষড়যন্ত্র হতে পারে বলে শুনছিলাম। অবশেষে তাই হয়েছে।  

ডা. আবুল কালাম আজাদ জানান, গত বছর মেডিক্যাল শিক্ষার্থীদের ফাইনাল সেমিস্টারে ২২০ জন পরীক্ষার্থী ছিলেন। এর মধ্যে সার্জারিতে অকৃতকার্য হয়েছিলেন ৪৬ জন। এটি নিয়ে অকৃতকার্যদের মধ্যে একটা ক্ষোভ ছিল। এদের মধ্যে বেশ কয়েক জন একটি বিশেষ ছাত্র সংগঠনে জড়িত।      

তারা দাবি করেছিলেন, আমি যেন তাদের পাশ করিয়ে দেই। কারণ হিসেবে তারা বলেছে ‘রাজনীতি করতে হয়, পড়াশুনার সুযোগ কম। ’ কিন্তু একজন শিক্ষক হিসেবে আমি তা করতে পারি না। কারণ এখান থেকে পাশ করে তারা চিকিৎসক হবে, এতে ‘মান’ তো রাখতেই হবে।  

শিক্ষার্থীরা সন্তানতুল্য দাবি করে তিনি আরও বলেন, ধারণা করছি এবার পরীক্ষার রেজাল্ট হওয়ার আগেই ওই শিক্ষার্থীরা আমার ওপর চাপ সৃষ্টি করার জন্য পরিকল্পিত ভাবে এ মিথ্যা অভিযোগ উত্থাপন করেছে।  

তবে নাশ প্রকাশ না করার শর্তে একাধিক শিক্ষার্থীর অভিযোগ, আবুল কালাম আজাদ ছাত্রলীগ বিদ্বেষী একজন মানুষ। তিনি অন্য ছাত্রদের প্রতি স্বজনপ্রীতি দেখান, আর ছাত্রলীগের ক্ষেত্রে বিদ্বেষী মনোভাব পোষন করেন। এ বিষয়ে কথা বলার সুযোগ না থাকায় যৌন হয়রানির বিষয়টি সামনে নিয়ে প্রতিবাদ করছে শিক্ষার্থীরা।      

প্রফেসর ডা. আবুল কালাম আজাদ বলেন, আমিও মমেক ছাত্রলীগে তারেক-বাদল পরিষদের সদস্য ছিলাম। কিন্তু বতর্মানে কতিপয় শিক্ষার্থী পড়াশুনা না করে ছাত্রলীগের ব্যানার ব্যবহার করে সংগঠনকে কুলসিত করছে। বিষয়টি সংশ্লিষ্টরা দেখবেন বলে আশা করছি।   

প্রসঙ্গত, বুধবার (২৩ ফেব্রুয়ারি) দুপুরে মমেক হাসপাতালের সামনে এক শিক্ষার্থীকে যৌন হয়রানির অভিযোগে প্রফেসর ডা. আবুল কালাম আজাদের অপসারণ দাবি করে মানববন্ধন করেন শিক্ষার্থীরা।   

বাংলাদেশ সময়: ১৪০৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২২
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।