ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

আলফাডাঙ্গায় সুবিধাবঞ্চিত শিশুরা পেল ‘বর্ণমালা বই’

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট   | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২২
আলফাডাঙ্গায় সুবিধাবঞ্চিত শিশুরা পেল ‘বর্ণমালা বই’ শিশুরা পেল ‘বর্ণমালা বই’

ফরিদপুর: ফরিদপুরের আলফাডাঙ্গায় ভবিষ্যৎ প্রজন্মের সুবিধাবঞ্চিত শিশুদের হাতে বর্ণমালা বই তুলে দিয়েছে ‘হৃদয়ে আলফাডাঙ্গা’ নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠন।  

বুধবার (২৩ ফেব্রুয়ারি) সকাল ১১টার দিকে উপজেলার গৃহহীন ও ভূমিহীনদের বিশেষ আবাসন প্রকল্প ‘স্বপ্ননগর’ এলাকার শিশুদের মধ্যে এ বই তুলে দেওয়া হয়।

এর মাধ্যমে শিশুদের পরিচয় করানো হবে বাংলা বর্ণমালার সঙ্গে। তাদের শোনানো হবে বাংলা ভাষার গৌরবময় ইতিহাস, জানানো হবে বর্ণমালার সঠিক উচ্চারণের গুরুত্ব।  

এসব বিতরণকালে হৃদয়ে আলফাডাঙ্গা পরিচালনা পর্ষদের সদস্য সাংবাদিক মিয়া রাকিবুল, মনিরুল ইসলাম, তরিকুল ইসলাম তৌকির, এইচ এম মামুন, গোলাম কিবরিয়া, মেহেদী হাসান, এম টি মেহেদী ও শামীম খান প্রমুখ উপস্থিত ছিলেন।  

এ বিষয়ে হৃদয়ে আলফাডাঙ্গা পরিচালনা পর্ষদের সদস্যরা জানান, ভাষার জন্য শহীদ হওয়ার ইতিহাস শুধু মাত্র বাঙালি জাতিরই আছে। ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি ভাষা শহীদদের জীবনের বিনিময়ে আমরা পেয়েছি আমাদের মায়ের ভাষা। নিজ ভাষার জন্য তারা নিজের তাজা রক্ত দিয়ে রাজপথ রঞ্জিত করে। তাই এটা শুধু মুখের ভাষাই নয়, এর সঙ্গে মিশে আছে আমার ভাইয়ের রক্ত এবং গৌরবময় ইতিহাস। আমরা বাংলা ভাষাকে গুরুত্ব না দিয়ে ইংরেজি ভাষাকে গুরুত্ব দিচ্ছি। যে কারণে বাংলা ভাষা হারিয়ে যেতে বসেছে তার শুদ্ধতা। একটি ভাষার মাধুর্য বাড়ে সে ভাষার বর্ণমালার সঠিক উচ্চারণে। তাই শিশুদের বর্ণমালার সঠিক উচ্চারণ শেখাতে বর্ণমালার বই দেওয়া হয়েছে।

২০১৭ সালের ০২ এপ্রিল স্বেচ্ছাসেবী সংগঠন হিসেবে ‘হৃদয়ে আলফাডাঙ্গা’ যাত্রা শুরু করে। প্রতিষ্ঠালগ্নের শুরু থেকেই সংগঠনটি একের পর এক সামাজিক ও মানবিক কার্যক্রম চালিয়ে আলফাডাঙ্গার সাধারণ মানুষের ব্যাপক প্রশংসা কুঁড়িয়েছে।

বাংলাদেশ সময়: ২০০৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২২
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।