ঢাকা, বৃহস্পতিবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

শিক্ষা

শাবিপ্রবিতে বহুভাষিক চলচ্চিত্র উৎসব

শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২২
শাবিপ্রবিতে বহুভাষিক চলচ্চিত্র উৎসব

শাবিপ্রবি (সিলেট): শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) চোখ ফিল্ম সোসাইটির উদ্যোগে ‘বহুভাষিক চলচ্চিত্র উৎসব-২২’ এর আয়োজন করা হয়েছে।  

শনিবার (২৬ ফেব্রুয়ারি) থেকে শুরু হয়ে থেকে সোমবার (২৮ ফেব্রুয়ারি) পর্যন্ত চলবে এ উৎসব।


বুধবার (২৩ ফেব্রুয়ারি) দুপুরে বিষয়টি নিশ্চিত করেন সংগঠনের সাধারণ সম্পাদক আকরাম হোসাইন।

তিনি বলেন, মা এবং মাতৃভাষা এ দুইয়ের সঙ্গে প্রত্যেক মানুষের সম্পর্ক নিবিড়। মানুষ তার মায়ের ভাষাতেই প্রথম কথা বলতে শিখে, পৃথিবীতে প্রায় ৭ হাজারের উপরে ছিল এই ভাষার সংখ্যা কিন্তু যা এখন দাঁড়িয়েছে এসে সাড়ে ৩ হাজারে। কাজেই পৃথিবীর সকল ভাষার প্রতি সম্মান ও শ্রদ্ধা জানিয়ে চোখ ফিল্ম সোসাইটি আয়োজন করতে যাচ্ছে ‘বহুভাষিক চলচ্চিত্র উৎসব-২২’।

তিনি বলেন, আমাদের এই অনুষ্ঠানে থাকবে বাংলাসহ মোট ছয়টি ভাষার সিনেমা যা আগামী ২৬ থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত অনুষ্ঠিত হবে।

এ আয়োজন উপলক্ষে ২৬ ফেব্রুয়ারি বিকেল ৩টায় বাংলা ভাষায় নির্মিত অজ্ঞাতনামা (২০১৬), সন্ধ্যা ৬টায় ইংরেজি ভাষায় নির্মিত-Soul (২০২০)। পরের দিন ২৭ ফেব্রুয়ারি বিকেল ৩টায় ইতালীয় ভাষায় নির্মিত -Biczcle Thieves (১৯৪৮), সন্ধ্যা ৬টায় কোরিয় ভাষায় নির্মিত- Parasite (২০১৯)। সর্বশেষ ২৮ ফেব্রুয়ারি বিকেল ৩টায় পর্তুগিজ ভাষায় নির্মিত- Citz of God (২০০২), সন্ধ্যা ৬টায় ফরাসি ভাষায় নির্মিত- Separation (২০১১) প্রদর্শন করা হবে।

এদিকে, ২৩-২৪ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের অর্জুনতলা থেকে অফলাইনে এবং প্রদর্শনীর দিন কেন্দ্রীয় মিলনায়তনের সামনে থেকে টিকিট সংগ্রহ করা যাচ্ছে। এতে টিকিট মূল্য রাখা হয়েছে ২০ টাকা। অনলাইনে https://forms.gle/9GRihgbzvcMMDzie7  এ লিংকে গিয়ে টিকিট বুকিং করা যাবে।

উল্লেখ্য, প্রগতিশীল চেতনা, আন্তর্জাতিকতাবাদ, গভীর শিল্পবোধ, সমাজ-নির্মাণ-বিনির্মাণমুখি চলচ্চিত্র চর্চা বা বিপদে ব্রতী হয়ে ১৯৯৬ সালের ২৯ আগস্ট শাবিপ্রবিতে আত্মপ্রকাশ করে চোখ ফিল্ম সোসাইটি। সে থেকে বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও চ্যারিটিমূলক প্রোগ্রামের আয়োজন করে আসছে সংগঠনটি।

বাংলাদেশ সময়: ১৭৪৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২২
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।