ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

বাংলা ভাষার আন্তর্জাতিক সুযোগ বৃদ্ধির উদ্যোগ দাবি

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২২
বাংলা ভাষার আন্তর্জাতিক সুযোগ বৃদ্ধির উদ্যোগ দাবি

ঢাকা বিশ্ববিদ্যালয়: ইংরেজির মতো বিশ্বের সবদেশে বাংলা ভাষার আন্তর্জাতিক সুযোগ বৃদ্ধির জন্য উদ্যোগ গ্রহণের দাবি জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় মার্কেটিং অ্যালামনাই অ্যাসোসিয়েশন।

মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ফারুক আহম্মেদ তালুকদার এক প্রতিক্রিয়ায় এ দাবি জানান।

তিনি বলেন, বাংলা ভাষাকে ইংরেজি ভাষার মতো সারা বিশ্বে প্রচলনের ব্যবস্থা করতে হবে। আমরা যেমন ইংরেজি ও অন্যান্য ভাষা অল্প অল্প বুঝতে ও বলতে পারি, আমাদের বাংলা ভাষাও যেন বিশ্বের অনেক দেশের লোকজন কিছু কিছু বুঝতে ও বলতে পারে। তাতে আমাদের দেশের সকল স্তরের লোকজন বিশ্বের বিভিন্ন দেশে ভ্রমণ ও কাজের সুবিধা পাবে। তখনই আমরা বাংলা ভাষার আন্তর্জাতিক সুবিধা পাবো। আর এ লক্ষ্যে আমাদেরকে এগিয়ে যেতে হবে। বাংলা ভাষার সঠিক ও শুদ্ধ চর্চা বাড়াতে হবে। স্কুল লেভেলে শুদ্ধ বাংলায় বলা ও লেখার বাধ্যবাধকতা থাকতে হবে। বাংলাদেশের বিশ্ববিদ্যালয় ও শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে বাংলা ভাষা শিক্ষা ও গবেষণার জন্য বিদেশি ছাত্রছাত্রীদের বৃত্তি প্রদানসহ বিভিন্ন সুযোগ সুবিধা প্রদান করতে হবে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে বিদেশি ছাত্রছাত্রীদের জন্য একটি সুবিধাজনক শিক্ষা বৃত্তি চালু করা যেতে পারে।

অপরদিকে ২১ ফেব্রুয়ারি শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ঢাকা বিশ্ববিদ্যালয় মার্কেটিং অ্যালামনাই অ্যাসোসিয়েশন (মা) এর পক্ষ থেকে সংগঠনের সভাপতি অধ্যাপক মীজানুর রহমান ও সাধারণ সম্পাদক ফারুক আহম্মেদ তালুকদারের নেতৃত্বে কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন সংগঠনের কোষাধ্যক্ষ মো. শামসুল হক, সহ সাংগঠনিক সম্পাদক জি কে বিমান ও সহ দপ্তর সম্পাদক রিপন হাওলাদারসহ অনেকেই।  

বাংলাদেশ সময়: ১৪৩১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২২
এসকেবি/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।