ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

নতুন শিক্ষাক্রমের পাইলটিং শুরু, ষষ্ঠ শ্রেণিতে ২ দিন ছুটি

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২২
নতুন শিক্ষাক্রমের পাইলটিং শুরু, ষষ্ঠ শ্রেণিতে ২ দিন ছুটি ফাইল ফটো

ঢাকা: দেশের ৬২টি শিক্ষাপ্রতিষ্ঠানে নতুন শিক্ষাক্রমের পাইলটিং শুরু হয়েছে। নতুন শিক্ষাক্রমে ষষ্ঠ শ্রেণির পাঠ্যবই নিয়ে পাইলটিং হচ্ছে।

পাইলটিংয়ে ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীরা সপ্তাহে দু’দিন ছুটি পাবে। ২০২৩ সাল থেকে নতুন শিক্ষাক্রম পুরোপুরি বাস্তায়ন শুরু হবে।  

মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) সকালে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এনসিটিবি মিলনায়তন থেকে ভার্চ্যুয়াল অনুষ্ঠানে পাইলটিং কার্যক্রমের উদ্বোধন করেন।  

নতুন জাতীয় শিক্ষাক্রমের উদ্বোধন অনুষ্ঠানে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী সংযুক্ত ছিলেন। অনুষ্ঠানে বক্তব্য রাখেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব আবু বকর ছিদ্দীক। অনুষ্ঠান সঞ্চালনা করেন জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডর সদস্য (শিক্ষাক্রম) অধ্যাপক মশিউজ্জামান।

অধ্যাপক মশিউজ্জামান জানান, নতুন শিক্ষাক্রম বাস্তবায়নে পাইলটিং কর্মসূচির আওতায় দেশের ৬২ শিক্ষাপ্রতিষ্ঠানের ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীরা সপ্তাহে দুইদিন ছুটি ভোগ করবে। তবে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোতে অন্য সব ক্লাসের শিক্ষার্থীদের ছুটি থাকবে আগের মতোই।

নতুন শিক্ষাক্রম অনুযায়ী, দেশের সব শিক্ষাপ্রাতষ্ঠানে ২০২৩ সাল থেকে সাপ্তাহিক ছুটি দু’দিন করার সিদ্ধান্ত নিয়েছে সরকার।  

ভার্চ্যুয়াল উদ্বোধনী অনুষ্ঠানে সংযুক্ত ছিল দেশের ৬২টি শিক্ষাপ্রতিষ্ঠান। শিক্ষামন্ত্রী ও উপমন্ত্রী শিক্ষক ও শিক্ষার্থীদের দিকনির্দেশনা দেন।  

নতুন শিক্ষাক্রম নিয়ে শিক্ষামন্ত্রী বলেন, নতুন কারিকুলামে শিক্ষার্থীরা নিজেরা করে করে শিখবে। যতটা সম্ভব ভালোভাবে তারা শিখবে। শিক্ষার্থীরা দক্ষ, যোগ্য হবে, মানবিক বোধ সম্পন্ন শিক্ষার্থীরা গড়ে উঠবে।  

তিনি বলেন, আমাদের প্রচেষ্টা স্বপ্নের সোনার বাংলা গড়ার লক্ষ্যে শিক্ষার্থীদের নিয়ে যাবো। আমাদের উদ্দেশ্য যতগুলো জাতীয় লক্ষ্য আছে তা অর্জন করা, শান্তিপুর্ণ সুখী সমৃদ্ধ দেশ গড়া।  

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষক ও অভিভাবকসহ সবার প্রতি আমার আহ্বান, পাইলটিং হচ্ছে কোথায় কোথায় সমস্যা আছে তা যেন আমাদের জানানো হয়, আমরা যেন সঠিকভাবে প্রণয়ন করে সবচেয়ে ভালো কারিকুলাম প্রণয়ন করতে পারি।  

তিনি বলেন, একবারেই যে পুরোপুরি লক্ষ্যে পৌঁছে যাবো তা নয়। আমরা তো চেষ্টা করবো সবচেয়ে ভালো শিক্ষাক্রম যেন প্রণয়ন করতে পারি।  শিক্ষার্থীদের দক্ষ করে তুলতে পারে এই কারিকুলামে।
 

উদ্বোধনী অনুষ্ঠানে যুক্ত হয়ে কথা বলেন সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক এবং শিক্ষার্থীরা। অনুষ্ঠানে সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১২৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২২
এমআইএইচ/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।