ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

শ্রদ্ধা জানাতে প্রস্তুত দেশের সর্বোচ্চ শহীদ মিনার

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৪৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২২
শ্রদ্ধা জানাতে প্রস্তুত দেশের সর্বোচ্চ শহীদ মিনার

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি): মহান একুশে ফেব্রুয়ারির প্রথম প্রহরেই ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে প্রস্তুত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অবস্থিত দেশের সর্বোচ্চ শহীদ মিনার।

ইতোমধ্যে বিশ্ববিদ্যালয় প্রশাসন সার্বিক প্রস্তুতি সম্পন্ন করেছে।

বিশ্ববিদ্যালয়ে দিবসটি পালন উপলক্ষে কেন্দ্রীয় শহীদ মিনারসহ পুরো ক্যাম্পাসজুড়ে নেওয়া হয়েছে ব্যাপক প্রস্তুতি। স্থানীয় পুলিশ প্রশাসনের সহযোগিতায় নেওয়া হয়েছে নিচ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা।

মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস যথাযোগ্য মর্যাদায় পালনের পূর্ব প্রস্তুতি হিসেবে বিশ্ববিদ্যালয়ে দিনভর গ্রহণ করা হয়েছে নানান কর্মসূচি। অমর একুশের প্রথম প্রহরে রাত ১২টা ০১ মিনিটে শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণের মাধ্যমে কর্মসূচি শুরু হবে। উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের পক্ষ থেকে পুষ্প অর্পণের পর বিভিন্ন বিভাগ, হল, অনুষদ, সংগঠন, শিক্ষক, শিক্ষার্থীসহ সর্বস্তরের জনগণ শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি অর্পণ করবেন।

বিশ্ববিদ্যালয়ে নতুন কলা ভবনের সামনে ১৯৫২ সালের ভাষা আন্দোলন ও ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের প্রতীক হিসেবে বাংলাদেশের সর্বোচ্চ শহীদ মিনারটি নির্মাণ করা হয়। শহীদ মিনারটির স্থপতি শিল্পী রবিউল হুসাইন। ২০০৪ সালের ৬ নভেম্বর ভিত্তিপ্রস্তর স্থাপন ও ২০০৮ সালের ৬ ফেব্রুয়ারি উদ্বোধন করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক খন্দকার মুস্তাহিদুর রহমান।
শহীদ মিনারটিতে ১৯৫২ সালের সব অর্জনের ভিত্তি বিবেচনা করে এর ভিত্তিমঞ্চের ব্যাস রাখা হয়েছে ৫২ ফুট’ এবং ১৯৭১ সালের অবিস্মরণীয় মর্যাদার প্রতি সম্মান জানিয়ে ভিত্তিমঞ্চ থেকে উন্মুক্ত আকাশগামী তিনটি স্তম্ভের উচ্চতা রাখা হয়েছে ৭১ ফুট।

‘১৯৫৪’, ‘৬২’, ‘৬৬’, ‘৬৯’, ‘৭০’, ‘৭১’-কে শ্রদ্ধা নিবেদন করে ভিত্তিমঞ্চে ব্যবহার করা হয়েছে আটটি সিঁড়ি, যা এই ধারাবাহিকতার প্রতীক। ঊর্ধ্বগামী স্তম্ভ তিনটির একটি বাংলা ভাষা-সাহিত্য-সংস্কৃতি, দ্বিতীয়টি মাটি-মানুষ, প্রতিবাদ-প্রতিরোধ, আন্দোলন-সংগ্রাম এবং তৃতীয়টি স্বাধীনতা-সার্বভৌমত্ব, অর্থনৈতিক মুক্তি ও গণতান্ত্রিক চেতনার প্রতীক হিসেবে বিবেচিত হয়েছে।
দৃঢ়তার প্রতীক ত্রিভুজাকৃতির ঋজু কাঠামোর মিনারের স্থাপত্যশৈলীতে বিধৃত হয়েছে সেসব জাতীয় বীরত্বগাথা যারা মায়ের ভাষা, ভূমির জন্য যূথবদ্ধ হয়ে লড়েছেন এবং জীবন দিয়েছেন।

বাংলাদেশ সময়: ২১৪৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২২
জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।