ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ইসলামী বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তাদের কর্মবিরতি

ইবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০২২
ইসলামী বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তাদের কর্মবিরতি ইসলামী বিশ্ববিদ্যালয়

ইবি: কর্মঘণ্টা কমানোসহ তিন দফা দাবিতে কর্মবিরতির কর্মসূচি পালন করেছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তারা।

শনিবার (১৯ ফেব্রুয়ারী) সকাল ৯টা থেকে সকাল ১০টা পর্যন্ত এক ঘণ্টা কর্মবিরতিতে ছিলেন তারা।

 

ইবি কর্মকর্তাদের অন্য দুই দাবি হলো—বেতনের নীতিমালা পরিবর্তন ও চাকরির বয়সসীমা ৬২ বছরে উন্নীত করা।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, দীর্ঘদিন ধরে কর্মকর্তারা সহকারী রেজিস্ট্রার পদে ৩৫ হাজার ৫০০ ও উপ-রেজিস্ট্রার বা সমমান পদে ৫০ হাজার টাকা বেতন স্কেলের দাবি করে আসছেন। আন্দোলনের প্রেক্ষিতে ২০১৯ সালে ২৪৭তম সিন্ডিকেট সভায় শর্ত সাপেক্ষে দাবি মেনে নেয় তৎকালীন প্রশাসন। এতে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের ফলাফল ও চাকরির সময়ের উপরে কিছু শর্ত আরোপ করা হয়। এছাড়া কোনো প্রশাসনিক জটিলতা সৃষ্টি হলে এই সুবিধা সংশোধন করার কথা বলে প্রশাসন।

এতে শিক্ষাগত যোগ্যতার শর্ত অনুযায়ী, এই বেতন স্কেল থেকে বঞ্চিত কর্মকর্তারা ক্ষোভ প্রকাশ করেন। তাদের দাবির প্রেক্ষিতে সম্প্রতি হওয়া ২৫৪তম সিন্ডিকেট সভায় সবার জন্য একই স্কেল নির্ধারণ করা হয়। এদিকে সম্প্রতি দেওয়া বেতন স্কেলের নীতিমালায় সহকারী রেজিস্ট্রার হওয়ার ছয় বছর ও উপ-রেজিস্ট্রার হওয়ার পাঁচ বছর পর স্কেল কার্যকর হওয়ার বিষয় উল্লেখ আছে বলে জানান কর্মকর্তারা।

এ কারণে শনিবার এক ঘণ্টা কর্মবিরতি পালন করেছেন কর্মকর্তারা। রোববার দুই ঘণ্টা কর্মবিরতি পালন করবেন বলে জানিয়েছেন তারা। দাবি আদায় না হলে পরবর্তীতে আরও কর্মসূচি ঘোষণা করবেন।

কর্মকর্তা সমিতির সভাপতি এ টি এম এমদাদুল আলম গণমাধ্যমকে বলেন, আমাদের দাবিসমূহ যৌক্তিক। আমরা আজ এক ঘণ্টা কর্মবিরতি করেছি। আগামীকাল দুই ঘণ্টা করবো। এর পরেও দাবি আদায় না হলে পরবর্তী কর্মসূচি ঘোষণা করবো।

গত মঙ্গলবার প্রায় শতাধিক কর্মকর্তা তিন দফা দাবি নিয়ে উপাচার্যের বাসভবনে যান। তারা উপাচার্যকে তাদের দাবির কথা জানালে তিনি নতুন কমিটি গঠন করে এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন বলে কর্মকর্তাদের জানান। এ সময় কর্মকর্তারা ওই সিদ্ধান্তকে প্রত্যাখ্যান করে হট্টগোল সৃষ্টি করেন। হট্টোগোল থামাতে প্রক্টর কথা বললে সমিতির নেতাদের সঙ্গে বাকবিতণ্ডা হয়। পরে বাসভবন থেকে চলে যান কর্মকর্তারা।

বাংলাদেশ সময়: ১৮০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০২২
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।