ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

বশেফমুবিপ্রবি সমীক্ষা প্রকল্পের উদ্বোধন 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০২২
বশেফমুবিপ্রবি সমীক্ষা প্রকল্পের উদ্বোধন 

ঢাকা: বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেফমুবিপ্রবি) শিক্ষার্থীদের জন্য নিজস্ব অর্থায়নে সংগৃহীত ৫২ আসনের একটি বাস ও অস্থায়ীভাবে নির্মিত একাডেমিক ভবনের উদ্বোধন করা হয়েছে। একইসঙ্গে বিশ্ববিদ্যালয়ের সমীক্ষা প্রকল্পের উদ্বোধন করা হয়েছে।

 

শুক্রবার (১৮ ফেব্রুয়ারি) জামালপুরের মেলান্দহে প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয়টির ক্যাম্পাসে স্থানীয় সংসদ সদস্য এবং বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মির্জা আজম এমপি একাডেমিক ভবন, বাস ও প্রকল্পের উদ্বোধন করেন।  

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে সিন্ডিকেট সদস্য প্রফেসর ড. এএইচএম মোস্তাফিজুর রহমান, ট্রেজারার মোহাম্মদ আবদুল মাননান, জামালপুর জেলা পরিষদের চেয়ারম্যান ফারুক আহম্মেদ চৌধুরী, জামালপুর জেলার পুলিশ সুপার নাসির উদ্দিন আহমেদ, রেজিস্ট্রার খান মো. অলিয়ার রহমান, পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর এসএমএ হুরাইরা, প্রকল্প পরিচালক কর্নেল (অব.) কাজী শরীফ উদ্দিনসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তারা উপস্থিত ছিলেন।       

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বঙ্গমাতা বিশ্ববিদ্যালয়ের সার্বিক কার্যক্রমের অগ্রগতির প্রশংসা করে মির্জা আজম বলেন, আধুনিক বাংলাদেশের রূপকার বর্তমান প্রধানমন্ত্রী উচ্চশিক্ষার গুণগতমানের ওপর গুরুত্বারোপ করেছেন। এ লক্ষ্যে জামালপুরে বঙ্গমাতার নামে এ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়েছে। আজ বিশ্ববিদ্যালয়টির অত্যাধুনিক ক্যাম্পাস স্থাপনের জন্য সমীক্ষা প্রকল্প শুরু হচ্ছে। এজন্য আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই।  

‘জামালপুর দেশের শিক্ষা-সংস্কৃতির দিক থেকে বেশ এগিয়ে আছে। বঙ্গমাতা বিশ্ববিদ্যালয় সাফল্যের নতুন একটি পালক যুক্ত করলো। ভবিষ্যতে এ বিশ্ববিদ্যালয়ের ভৌত উন্নয়ন হবে, আধুনিক ক্যাম্পাস নির্মাণ হবে। কিন্তু বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নিতে ভৌত উন্নয়নই যথেষ্ট নয়। গবেষণার মাধ্যমে এ বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নিতে হবে। ’ 

  

সভাপতির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদ বলেন, বঙ্গমাতার নামে প্রতিষ্ঠিত এ বিশ্ববিদ্যালয়ের সমীক্ষা প্রকল্পের উদ্বোধনীর মাধ্যমে বিশ্ববিদ্যালয়টির ক্যাম্পাস স্থাপনের একটি ধাপ সম্পন্ন হয়েছে। আমরা বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়কে একটি আধুনিক ও বৈশ্বিকমানের উচ্চশিক্ষা প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলতে চাই। এ লক্ষ্যেই বর্তমান প্রশাসন কাজ করে চলেছে।  

প্রকল্পটি বাস্তবায়নে সংশ্লিষ্টদের সহযোগিতা করার অনুরোধ জানান তিনি।  
 
মেলান্দহে বিশ্ববিদ্যালয়টির পূর্ণাঙ্গ ক্যাম্পাস স্থাপনের জন্য শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক ‘দ্য ফিজিবিলিটি স্টাডি অব বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব সায়েন্স অ্যান্ড টেকনোলজি ইউনিভার্সিটি’ শীর্ষক একটি প্রকল্প পাস হয়েছে। এরই মধ্যে সমীক্ষার জন্য নির্বাচিত পরামর্শক ফার্ম ডেভেলপমেন্ট ডিজাইন কনস্ট্রাকশন লিমিটেডের (ডিডিসিএল) সঙ্গে বিশ্ববিদ্যালয়ের চুক্তি সই হয়েছে।  

এদিকে প্রথমবারের মতো মেলান্দহের ক্যাম্পাসে বঙ্গমাতা শেখ ফজিলঅতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অষ্টম সিন্ডিকেট সভা অনুষ্ঠিত হয়েছে।  

সভায় বিশ্ববিদ্যালয়ে আত্তীকৃত ভূতপূর্ব শেখ ফজিলাতুন্নেছা ফিশারিজ কলেজের মির্জা আজম ছাত্রাবাস ও বেগম নুরুন্নাহার ছাত্রীনিবাসকে ‘মির্জা আজম হল’ ও ‘বেগম নুরুন্নাহার হল’ হিসেবে অনুমোদনসহ নানা গুরুত্বপূর্ণ বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়।

বাংলাদেশ সময়: ০১০৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০২২
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।