ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, ক্লাস চলবে যেভাবে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০২২
খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, ক্লাস চলবে যেভাবে ফাইল ফটো

ঢাকা: মাধ্যমিক, উচ্চমাধ্যমিক ও উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে শ্রেণিকক্ষে পাঠদান শুরু হচ্ছে আগামী ২২ ফেব্রুয়ারি।

শিক্ষাপ্রতিষ্ঠানে শ্রেণিকক্ষে পাঠদান শুরু করা নিয়ে বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) সচিবালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানান, সবশেষ যেভাবে শ্রেণিকক্ষে পাঠদান চলেছে, সেভাবেই স্বাস্থ্যবিধি মেনে শ্রেণি পাঠদান চলবে।

যেভাবে চলছিল ঠিক সেই জায়গা থেকে শ্রেণিকক্ষে পাঠদান শুরু করব।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর থেকে জানা যায়, ১৮ মাস শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের পর গত বছর ১২ সেপ্টেম্বর শিক্ষাপ্রতিষ্ঠানে শ্রেণিকক্ষে পাঠদান শুরু হয়। প্রথমে প্রতিটি শ্রেণিতে প্রতিদিন দুটি ক্লাস নেওয়া শুরু হয়। এরপর করোনা সক্রমণ কমে গেলে প্রতিদিন একটি শ্রেণির চারটি ক্লাস নেওয়ার রুটিন প্রকাশ করে সরকার।   

প্রতিদিন কয়টি ক্লাস নেওয়া হবে জানতে চাইলে শিক্ষামন্ত্রী বলেন, সবশেষ যেভাবে শ্রেণি পাঠদান চলেছে, সেভাবেই স্বাস্থ্যবিধি মেনে শ্রেণি পাঠদান চলবে। আমাদের চেষ্টা থাকবে সংক্রমণ যত কমবে আমাদের ক্লাসের সংখ্যা তত বাড়িয়ে দেব। আমরা যত দ্রুত পারি ক্লাসের সংখ্যা স্বাভাবিক জায়গায় নিয়ে যাওয়ার চেষ্টা করব।

পুরোদমে কবে থেকে ক্লাস চালু হবে—এ বিষয়ে জানতে চাইলে শিক্ষামন্ত্রী বলেন, যখন দুই ডোজ টিকা সবার হয়ে যাবে, তখন চেষ্টা করব স্বাভাবিক অবস্থায় ফিরে যেতে।  

মাধ্যমিকে গত বছরের নির্ধারিত সবশেষ সূচিতে প্রতিদিন প্রতিটি শ্রেণির শিক্ষার্থীদের চারটি ক্লাস ছিল।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের পরিচালক (কলেজ ও প্রশাসন) অধ্যাপক শাহেদুল খবির বলেন, গত বছরের রুটিন অনুযায়ী একাদশ ও দ্বাদশ শ্রেণির শ্রেণিকক্ষে পাঠদান চলবে। শিগগিরই একাদশ ও দ্বাদশ শ্রেণির রুটিন তৈরির নির্দেশনা দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৬৫৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০২২
এমআইএইচ/জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।