ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

সারা বছর জলাবদ্ধ থাকে ভিক্টোরিয়ার তিন ভবন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০২২
সারা বছর জলাবদ্ধ থাকে ভিক্টোরিয়ার তিন ভবন

কুমিল্লা: সারাবছরই জলাবদ্ধ থাকে কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের গুরুত্বপূর্ণ তিনটি ভবন। এতে ব্যবহার অনুপযোগী হয়ে পড়েছে ভবনগুলোর নিচতলা।

অন্যদিকে জলাবদ্ধ ও স্যাঁতস্যাঁতে হওয়ায় নিচতলা হয়ে ওপরে উঠতে বিড়ম্বনায় পড়ছেন শিক্ষার্থীরা। এগুলো হলো- বিজ্ঞান ভবন-২, মিলিনিয়াম ভবন ও লাইব্রেরি ভবন।  

ভিক্টোরিয়া কলেজে সরেজমিন গিয়ে দেখা যায়, ভবন তিনটির পাশেই রয়েছে একটি গভীর পুকুর। পুকুরের উত্তর দিকে নবাব ফয়জুন্নেছা হল, দক্ষিণ দিকে খেলার মাঠ ও পরিত্যক্ত ডোবা, পূর্বে রেললাইন লাগোয়া কিছু টিনশেড ভবন আর পশ্চিমে গুরুত্বপূর্ণ  এ তিনটি ভবন। অন্য তিনদিকের চেয়ে পশ্চিম দিক কিছুটা নিচু। তাছাড়া কলেজের অন্যান্য অংশ উঁচু করা হলেও এ অংশটি উঁচু করা যায়নি। অপরদিকে পানি নিষ্কাশনের জন্য পর্যাপ্ত ব্যবস্থা নেই পূর্বাংশে। যার কারণে বৃষ্টি হলেই হাঁটু থেকে কোমর সমান পানি ঢুকে পড়ে ভবনগুলোতে।

গণিত বিভাগের মাস্টার্স শেষ পর্বের শিক্ষার্থী শাখওয়াত জানান, গত পাঁচ বছর একটি দৃশ্যই দেখে আসছি। বৃষ্টি হলেই আমাদের ভবনটির নিচের অংশ ডুবে যাচ্ছে। এর সংস্কার চাই।

দর্শন বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র মোজাম্মেল হক জানান, সারাবছর এ ভবনটিতে জলাবদ্ধতা থাকে। তাছাড়া লাইব্রেরিতে বই পড়তে গেলেও খুব অসুবিধায় পড়তে হয়। সামনের মাঠের মতো জায়গাগুলো ঝোপের মতো হয়ে গেছে। এগুলো সংস্কার করে উঁচু করা দরকার।

এ বিষয়ে যোগাযোগ করা হলে কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের অধ্যক্ষ ড. আবু জাফর খান বলেন, আমরা শিক্ষার্থীদের অসুবিধার বিষয়টি বুঝতে পারছি। ভবনগুলোর মেঝে উঁচুকরণের কাজ হাতে নেওয়ার জন্য শিক্ষা প্রকৌশলীর সঙ্গে যোগাযোগ করেছি। তিনি আমাকে আশ্বস্ত করেছেন ভবনগুলোর মেঝে দুই ফুট উঁচু করে দেবেন।  

শিক্ষা প্রকৌশল অধিদপ্তর কুমিল্লার নির্বাহী প্রকৌশলী আলী ইমাম জানান, ভিক্টোরিয়া কলেজের উন্নয়নে একটি প্রকল্প মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। অনুমোদন পেলে জলাবদ্ধতাসহ কলেজের সব সমস্যা দূর হবে।

বাংলাদেশ সময়: ১৪৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০২২
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।