ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ইসি গঠন: প্রস্তাবিত তালিকায় জবির ২ অধ্যাপক

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০২২
ইসি গঠন: প্রস্তাবিত তালিকায় জবির ২ অধ্যাপক

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি): নতুন প্রধান নির্বাচন কমিশনারসহ অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ করার জন্য সার্চ কমিটিতে আসা ৩২২ জনের নামের তালিকা প্রকাশ করা হয়েছে। প্রস্তাবিত তালিকায় নাম রয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের দুজন অধ্যাপকেরও।

সোমবার (১৪ ফেব্রুয়ারি) সন্ধ্যায় তথ্য অধিদপ্তরের ওয়েবসাইটে এসব নাম প্রকাশ করা হয়।  

তালিকায় ২২ নম্বরে রয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. সরকার আলী আক্কাস ও ২৪৯ নম্বরে রয়েছেন রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সাবেক বিভাগীয় প্রধান অধ্যাপক ড. এস এম আনোয়ারা বেগম।  

প্রস্তাবিত ৩২২ জনের মধ্যে বিভিন্ন পেশা ও শ্রেণির অবসরপ্রাপ্ত ব্যক্তিদের নামই বেশি রয়েছে।  

তালিকায় এসব শিক্ষাবিদের মধ্যে রয়েছে- বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এম শামীম জেড বসুনিয়া, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সাবেক চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান চৌধুরী, শিক্ষাবিদ ও সাহিত্যিক অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ, ওয়ার্ল্ড ইউনিভার্সিটির ভিসি অধ্যাপক আবদুল মান্নান, অধ্যাপক এ কে এম মোস্তাফা জামান, ঢাবির সাবেক অধ্যাপক ড. আবুল কাশেম ফজলুল হক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জাকিয়া পারভীন, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আবু সালেহ মাহফুজুল বারী, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আবদুল আউয়াল বিশ্বাস, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এ এ মামুন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. কাজী খসরুল আলম কুদ্দুসী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. গোলাম রহমান, অধ্যাপক নাজমা শাহীন, ঢাবির সাবেক কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোহাম্মদ কামাল উদ্দিন, ঢাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. রহমত উল্লাহ ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. নিজামুল হক ভূঁইয়া ও মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মিজানুর রহমান।

তালিকায় আরও রয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. সাইদুজ্জামান, শিক্ষাবিদ ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ড. মুহাম্মদ জাফর ইকবাল, জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য (ভিসি) অধ্যাপক ড. হারুন-অর-রশিদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, শিক্ষাবিদ অধ্যাপক ড. জহুরুল আলম, অধ্যাপক ডা. কাজী দ্বীন মোহম্মদ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ডা. সেলিমুর রহমান ও এ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডা. মো আফজাল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ড. সৈয়দ মঞ্জুরুল ইসলাম, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক এ কে এম সাইদুল হক চৌধুরী, চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক নীতিশ চন্দ্র দেবনাথ, বাকৃবির সাবেক অধ্যাপক মো. এমদাদুল হক চৌধুরী, বাকৃবির অধ্যাপক ড. মো. মঞ্জুরুল আলম।  

সাবেক অধ্যাপক জহুরুল আলম, শিক্ষাবিদ ড. এম শমসের আলী, ঢাবি অধ্যাপক আব্দুল্লাহ আল মারুফ, অধ্যাপক নাজমা শাহীন ও অধ্যাপক ড. তাসনীম সিদ্দিকী, চবির অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. জ্যোতি প্রকাশ দত্ত, মহাখালীর দারুল উলুম মাদ্রাসার অধ্যক্ষ ড. নজরুল ইসলাম আল মারুফ আল মাদানী, শিক্ষক মেঘনা গুহ ঠাকুরতা ও ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ভিসি ড. ফরাসউদ্দিন।

এ তালিকা আছেন শিক্ষিকা লিনজে রিভেরো, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ড. আবদুল লতিফ মাসুম, যাত্রাবাড়ী মাদ্রাসার প্রিন্সিপাল মাওলানা মাহমুদুল হাসান, সোবহানিয়া কামিল মাদ্রাসা চট্টগ্রামের অধ্যক্ষ সাইখূল হাদীছ আল্লামা কাযী মঈনুদ্দিন আশরাফি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন প্রো-ভিসি প্রফেসর নাসরিন আহমেদ, শিক্ষাবিদ ও গবেষক প্রফেসর ড. মনজু, বেরোবির সাবেক ভিসি প্রফেসর ড. নাজমুল আহসান কলিমুলাহ, ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের সাবেক ভিসি ড. মো. সুলতান মাহমুদ ও শিক্ষাবিদ ও শাসন বিশেষজ্ঞ তোফায়েল আহমেদ।

বাংলাদেশ সময়: ০৯০৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০২২
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।