ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার পক্ষে ইবি ভিসি

ইবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০২২
দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার পক্ষে ইবি ভিসি ইবি উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি): উচ্চ শিক্ষায় বিশ্ববিদ্যালয়ে স্নাতক (সম্মান) শ্রেণিতে দ্বিতীয়বার শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষার সুযোগ দেওয়ার পক্ষে মত দিয়েছেন ইবি উপাচার্য (ভিসি) অধ্যাপক ড. শেখ আবদুস সালাম। সোমবার (১৪ ফেব্রুয়ারি) সন্ধ্যায় বাংলানিউজের সঙ্গে আলাপকালে এ মত দেন তিনি।

ভিসি বলেন, আমি ব্যাক্তিগত ভাবে শিক্ষার্থীদের সুযোগ দেওয়ার পক্ষে। তাদের দ্বিতীয়বার ভর্তির সুযোগ দেওয়া উচিত। তবে সেকেন্ড টাইমের বিষয়টি আমাদের একার কোন সিদ্ধান্ত নয়। এখানে গুচ্ছভুক্ত অন্যান্য বিশ্ববিদ্যালয় গুলোরও মতামত প্রয়োজন হবে।

সরকারের মনোভাব যদি এমন হয়, তবে সেক্ষেত্রে সেকেন্ড টাইমারদের পক্ষেও সিদ্ধান্ত আসতে পারে। তবে এটা পুরোপুরি নির্ভর করে গুচ্ছ পদ্ধতিতে হলে কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির ওপর। একক হলে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল অথবা বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটির ওপর।

তিনি আরও বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) যখন সেকেন্ড টাইম বন্ধ করে তাদেরও কিন্তু কিছু যুক্তি ছিল যে, ভর্তির ক্ষেত্রে আমরা বরং ছেঁকে বাদ দিতে চাই। আসনের চেয়ে কয়েকগুণ শিক্ষার্থী আবেদন করে। যখন কাজটা হবে কীভাবে কত বাদ দেওয়া যায়। যে শিক্ষার্থী আগে পাস করেছে তার দুই বছরের প্রস্তুতি থাকে। যারা একবছর তাদের প্রস্তুতি কম থাকে। এ ক্ষেত্রে এক প্রকার অসমতা তৈরি হয়।

প্রসঙ্গত, আগামী বার গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষাতেও সেকেন্ড টাইম থাকছে না বলে জানা গেছে। এই ঘোষণার পর থেকেই ঢাবিসহ সব বিশ্ববিদ্যালয়ে সেকেন্ড টাইম চালুর দাবিতে বিভিন্নভাবে আন্দোলন করে আসছেন ভর্তিচ্ছুরা। সোমবার (১৩ ফেব্রুয়ারি) এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনিও স্নাতক শ্রেণিতে শিক্ষার্থীদের দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ দেওয়ার জন্য আহ্বান জানান।

বাংলাদেশ সময়: ২০১৯ ঘণ্টা, ১৪ ফেব্রুয়ারি, ২০২২
এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।