ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

রাজশাহীতে ঈর্ষণীয় ফলে আনন্দে ভাসছেন ছাত্রীরা 

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২২
রাজশাহীতে ঈর্ষণীয় ফলে আনন্দে ভাসছেন ছাত্রীরা 

রাজশাহী: উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষার ফলাফলে রাজশাহী শিক্ষা বোর্ডে পাসের হার ৯৭ দশমিক ২৯ শতাংশ। জিপিএ-৫ পেয়েছেন মোট ৩২ হাজার ৮০০ জন শিক্ষার্থী।

 

এবার পাসের হারে ২০১৫ সালের পরের সব রেকর্ড ভেঙেছে এই বোর্ড। আর পাসের হার এবং জিপিএ-৫ প্রাপ্তির দিক থেকে এই শিক্ষা বোর্ডে ছেলেদের তুলনায় মেয়েরা ঈর্ষণীয় ফলাফল করেছে।  

করোনার কারণে সেভাবে উচ্ছ্বাস প্রকাশ করতে না পারলেও তাই অনন্য ফলাফলে আনন্দে ভাসছে উচ্চ মাধ্যমিকের ছাত্রীরা।

প্রকাশিত ফলাফলে ছাত্রদের পাসের হারের ৯৬ দশমিক ৫১ শতাংশ এবং ছাত্রীদের পাসের হার ৯৮ দশমমিক ৫১ শতাংশ। জিপিএ-৫ পেয়েছেন ৩২ হাজার ৮০০ জন শিক্ষার্থী। এর মধ্যে ১৪ হাজার ৪০০ জন ছাত্র এবং ১৮ হাজার ৪০০ জন ছাত্রী জিপিএ-৫ পেয়েছে। অর্থাৎ সদ্য প্রকাশিত এইচএসসি পরীক্ষার ফলাফলে পাসের হার ও জিপিএ-৫ উভয় দিক থেকেই রাজশাহীতে ছাত্রদের তুলনায় ছাত্রীরা ভালো ফলাফল করেছেন।  

রাজশাহী শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম বাংলানিউজকে জানান, এবার মোট পরীক্ষার্থী ছিলেন ১ লাখ ৫০ হাজার ৯১৮ জন। এর মধ্যে পরীক্ষায় অংশ নেন ১ লাখ ৪৭ হজার ৪৮৪ জন। এর মধ্যে ছাত্র ৭৭ হাজার ৭২৯ এবং ছাত্রীর সংখ্যা ৬৯ হাজার ৭৫৫। এবার রাজশাহী শিক্ষা বোর্ডের অধীনে ২০০টি কেন্দ্রের মাধ্যমে ৮ জেলার ৭৫৯টি কলেজ থেকে শিক্ষার্থীরা এইচএসসি পরীক্ষায় অংশ নেন।  

এর মধ্যে শতভাগ পাস করেছে এমন কলেজের সংখ্যা রয়েছে ১৬২টি। আর পাসের হার ‘শূন্য’ এমন কোনো কলেজ এবারও নেই রাজশাহী শিক্ষা বোর্ডে।

রাজশাহী শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরও জানান, করোনার কারণে ২০২০ সালে অটো পাসের সিদ্ধান্ত নিয়েছিল সরকার। তাই সেই বছর এই বোর্ডে পাসের হার শতভাগ ছিল। এছাড়া চলতি বছরের উচ্চ মাধ্যমিকের ফলাফল ২০১৫ সালের পর সর্বোচ্চ।  

কঠিন করোনা পরিস্থিতির মধ্যেও শিক্ষার্থীরা বাড়িতে নিয়মিত অ্যাসাইনমেন্ট করেছেন এবং জমা দিয়েছেন। তাই নানা প্রতিবন্ধকতার পরও কঠোর অনুশীলনের মাধ্যমে সীমিত সিলেবাসের পরীক্ষায় দেশের মধ্যে ভালো ফলাফল করে ‘রাজশাহী শিক্ষা বোর্ড’ তৃতীয় হয়েছে বলেও উল্লেখ করেন এই বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক।  

বাংলাদেশ সময়: ১৫২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২২
এসএস/জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।