ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

দুই কলেজের ৪ পরীক্ষার্থী, পাশ করেনি কেউই 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২২
দুই কলেজের ৪ পরীক্ষার্থী, পাশ করেনি কেউই 

দিনাজপুর: দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষবোর্ডের অধীনে ২০২১ সালে অনুষ্ঠিত উচ্চ মাধ্যমিক (এইচএসসি) পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। বোর্ডের পাসের হার ৯২.৪৩ হলেও দুটি কলেজের চার পরীক্ষার্থীর মধ্যে কেউ পাস করেনি।

রোববার (১৩ ফেব্রুয়ারি) দুপুর ১২টায় দিনাজপুর শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক কামরুল ইসলামের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞাপ্তিতে বলা হয়, ঠাকুরগাঁও জেলার পীরগঞ্জ উপজেলার পীরগঞ্জ কলেজিয়েট স্কুল অ্যান্ড কলেজে ও রংপুর জেলার গঙ্গাচরা থানার বড়াইবাড়ি কলেজ থেকে উত্তীর্ণ হতে পারেনি কেউই। এর মধ্যে বড়াইবাড়ি কলেজ থেকে পরীক্ষায় অংশ নিয়েছিলেন তিনজন ও পীরগঞ্জ কলেজিয়েট স্কুল অ্যান্ড কলেজ থেকে একজন পরীক্ষার্থী অংশ নেন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বোর্ডের অধীনে এবার ৬৬৭টি কলেজের শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেন। এর মধ্যে মাত্র ৫৩টি কলেজে শতভাগ শিক্ষার্থী পাস করেছেন।

করোনা মহামারির কারণে এবার ২০২১ সালের ডিসেম্বরের প্রথম সপ্তাহে এইচএসসি পরীক্ষা নেওয়ার ঘোষণা দেয় সরকার। ২ ডিসেম্বর পরীক্ষা শুরু হয়ে শেষ হয় ৩০ ডিসেম্বর।

তবে এবারের এইচএসসি পরীক্ষা অন্যান্য বছরের মতো হয়নি। পরীক্ষা হয় শুধু নৈর্বাচনিক বিষয়ে। আর আবশ্যিক বিষয়ে আগের পাবলিক পরীক্ষার সাবজেক্ট ম্যাপিং করে মূল্যায়নের মাধ্যমে নম্বর দেওয়ার সিদ্ধান্ত নেয় শিক্ষা মন্ত্রণালয়। বাদ দেওয়া হয় চতুর্থ বিষয়ের পরীক্ষাও।

দিনাজপুর শিক্ষাবোর্ডের অধীনে ৬৬৭টি কলেজের মোট ১১৫৯৮৬ শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে। এর মধ্যে উত্তীর্ণদের সংখ্যা ১০৪৪৮৪ জন। পাশের হার ৯২.৪৩ শতাংশ। আর  জিপিএ ফাইভ প্রাপ্ত পরীক্ষার্থীর সংখ্যা ১৫৩৪৯জন।

বাংলাদেশ সময়: ১৫০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিক্ষা এর সর্বশেষ