ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

বরিশাল বোর্ডে ৫৬ কলেজের সবাই পাস

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২২
বরিশাল বোর্ডে ৫৬ কলেজের সবাই পাস ফাইল ছবি

বরিশাল: এবারের এইচএসসি পরীক্ষায় বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে ৫৬টি কলেজের সব শিক্ষার্থী পাস করেছেন। এ তথ্য নিশ্চিত করেছেন বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অরুণ কুমার গাইন।

তিনি জানান, বোর্ডের ৩৩০টি কলেজের শিক্ষার্থীরা ১২১টি কেন্দ্রে এবারের এইচএসসি পরীক্ষায় অংশ নিয়েছেন। এর মধ্যে ৫৬টি কলেজের সব শিক্ষার্থী পাস করেছেন। এর মধ্যে সর্বোচ্চ বরিশাল জেলায় ২১টি কলেজে শতভাগ শিক্ষার্থী পাস করেছেন।

এরপর ঝালকাঠিতে ১১, পিরোজপুরে ১০, বরগুনায় ৭, ভোলায় ৫ এবং পটুয়াখালী জেলায় ২টি কলেজে পাসের হার শতভাগ। বরিশাল বোর্ডে এবার এমন কোনো প্রতিষ্ঠান নেই যেখানে একজনও পাস করেননি।

অপরদিকে বোর্ডে গড় পাসের হারে ব‌রিশাল জেলার অবস্থান সবার শীর্ষে। এ জেলায় মোট পাসের হার ৯৬ দশমিক ৯৩।

এরপর দ্বিতীয় অবস্থানে থাকা ঝালকা‌ঠি জেলায় পাসের হার ৯৬ দশমিক ৪০। তৃতীয় অবস্থানে থাকা বরগুনা জেলার পাসের হার ৯৬ দশমিক ৩১। চতুর্থ অবস্থানে থাকা পি‌রোজপুর জেলায় পাসের হার ৯৬ দশমিক ১৫। পঞ্চম অবস্থানে থাকা ভোলায় পাসের হার ৯৪ দশমিক ৫৮। আর সবার শেষে থাকা পটুয়াখালী জেলায় পাসের হার ৯৩ দশমিক ৪৬।

অপরদিকে এ বছর মান‌বিক বিভাগের শিক্ষার্থীদের পাসের হার সবচেয়ে বেশি। এরপর ব্যবসায় শিক্ষা ও বিজ্ঞান বিভাগের অবস্থান।

এছাড়া জিপিএ-৫ এর সবচেয়ে বেশি পেয়েছেন বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা। এ
বিভাগে মোট ৪ হাজার ৯৮৬ জন জিপিএ-৫ পেয়েছেন। আর মানবিক বিভাগ থেকে ৪ হাজার ১৬৯ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৮১৬ জন জিপিএ-৫ পেয়েছেন।

বাংলাদেশ সময়: ১৪৫১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২২
এমএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।