ঢাকা, মঙ্গলবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

শিক্ষা

ভিসির পদত্যাগ দাবি

শাবিপ্রবিতে আন্দোলনের সচিত্র প্ল্যাকার্ড নিয়ে মিছিল

শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০২২
শাবিপ্রবিতে আন্দোলনের সচিত্র প্ল্যাকার্ড নিয়ে মিছিল

শাবিপ্রবি (সিলেট): উপাচার্য (ভিসি) অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগ দাবিতে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) চলমান আন্দোলনের প্রতিবাদী ছবিসংযুক্ত প্ল্যাকার্ড, স্লোগানসহ মিছিল করেছেন শিক্ষার্থীরা।

বুধবার (৯ ফেব্রুয়ারি)  ক্যাম্পাসে এ মিছিল বের করেন আন্দোলনরতরা।

আন্দোলনের ধারাবাহিকাতায় শিক্ষার্থীরা এদিন গোলচত্বর থেকে একটি মিছিল শুরু করে উপাচার্যের বাসভবন, আইআইসিটি ভবন, প্রশাসনিক ভবন, একাডেমিক ভবন 'ই' হয়ে পুনরায় গোলচত্বরে এসে শেষ হয়। এতে শতাধিক শিক্ষার্থী অংশ নেন।

এ সময় শিক্ষার্থীরা প্রতিবাদী লেখা, আন্দোলনের ছবি, ব্যাঙ্গচিত্র সংবলিত প্লাকার্ড বহন করেন। প্লাকার্ডে লেখা ছিল 'আমাদের আন্দোলন চলছে চলবে’, ‘অবিলম্বে মিথ্যা মামলা প্রত্যাহার কর, করতে হবে’ ‘ফরিদের দালালেরা হুঁশিয়ার সাবধান’, ‘ফরিদ হটাও শাবি বাচাঁও' ইত্যাদি। মিছিলে শিক্ষার্থীরা একই দাবি তুলে স্লোগানও দেন।

শিক্ষার্থীরা বলেন, আমাদের আন্দোলন অব্যাহত আছে, থাকবে। ভিসি ফরিদ উদ্দিনকে না হটানো পর্যন্ত এ আন্দোলন শেষ হবে না।

তারা বলেন, প্রতিশ্রুতি দিয়ে অনশন ভাঙানোর অর্ধমাস পেরিয়ে যাচ্ছে। এখনও আমাদের সব দাবি মেনে নেওয়ার দৃশ্যমান কোনো পদক্ষেপ পরিলক্ষিত হচ্ছে না।

প্রসঙ্গত, গত ১৩ জানুয়ারি একটি হলের প্রভোস্টকে কেন্দ্র করে শিক্ষার্থীদের এ আন্দোলনের সূত্রপাত হয়। এদিন রাতে প্রাধ্যক্ষ জাফরিন আহমেদের বিরুদ্ধে অসদাচরণের অভিযোগ তুলে তার পদত্যাগসহ তিন দফা দাবিতে আন্দোলন শুরু করেন বিশ্ববিদ্যালয়ের বেগম সিরাজুন্নেসা চৌধুরী হলের ছাত্রীরা। ১৫ জানুয়ারি সন্ধ্যায় ছাত্রলীগের কর্মীরা আন্দোলনরত ছাত্রীদের ওপর হামলা চালালে পরের দিন এর প্রতিবাদ ও একই দাবিতে আন্দোলন চালিয়ে যান শিক্ষার্থীরা। এদিন বিকেলে বিশ্ববিদ্যালয়ের আইআইসিটি ভবনে উপাচার্যকে অবরুদ্ধ করেন তারা। তখন শিক্ষার্থীদের লাঠিপেটাসহ তাদেরকে লক্ষ্য করে শর্টগানের গুলি ও সাউন্ড গ্রেনেড ছোঁড়ে পুলিশ। এর প্রেক্ষিতে পরিস্থিতি আরও উত্তাল হলে ওই দিন রাতে অনির্দিষ্টকালের জন্য ক্যাম্পাস ও হল বন্ধ করে দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। সেই থেকেই উপাচার্যের পদত্যাগের দাবিতে আন্দোলন করে আসছেন সাধারণ শিক্ষার্থীরা।

বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, ৯ ফেব্রুয়ারি, ২০২২
এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।